Karnataka

নির্বাচনী জালিয়াতির অভিযোগে কর্ণাটকের মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি কংগ্রেসের

জাতীয়

কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসভরাজ বোম্মাইয়ের (Basavaraj Bommai) পদত্যাগ দাবি করল কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ, তিনি ঘরে ঘরে ভোটারদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার জন্য একটি ব্যক্তিগত সংস্থাকে দায়িত্ব দিয়ে অনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত। কংগ্রেসের (Congress) সাধারণ সম্পাদক এবং পার্টির কর্ণাটকের ইনচার্জ রণদীপ সিং সুরজেওয়ালা বেঙ্গালুরুতে এক সাংবাদিক সম্মেলনে বলেছেন যে নাগরিক সংস্থা বৃহত বেঙ্গালুরু মহানগর পালিকে অগাস্ট মাসে একটি প্রাইভেট ফার্মকে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে বিনামূল্যে ডোর টু ডোর সমীক্ষা করার অনুমতি দিয়েছে। এই সংস্থা, ভোটারদের লিঙ্গ, মাতৃভাষা সম্পর্কে তথ্য সংগ্রহ করেছে, ভোটার আইডি এবং আধার কার্ডের যাবতীয় তথ্য সংগ্রহ করেছে। মুখ্যমন্ত্রীকে ‘‘নির্বাচনী জালিয়াতির ধারক ও বাহক,’’ উল্লেখ করে তিনি বলেন, ‘‘বাসভরাজ বোম্মাইয়ের বিরুদ্ধে এফআইআর হওয়া উচিত এবং তাকে গ্রেপ্তার করা উচিত।’’


কংগ্রেসের আরও অভিযোগ, সংগৃহীত তথ্য সরকারের ‘গারুদা’ (Garuda) অ্যাপ্লিকেশনে জমা না দিয়ে  একটি বেসরকারি সংস্থার ‘ডিজিটাল সমীক্ষা’ অ্যাপ্লিকেশনে জমা পড়েছে। ফার্মটি কয়েকশো বুথ লেভেল অফিসার (BLO) নিয়োগ করে, যেই পদটি একটি সরকারী পদ এবং এই ‘বিএলওদের’ও এমন পরিচয়পত্র দেওয়া হয়েছিল যেন তারা সরকারি কর্মচারী, অভিযোগ করেন সুরজেওয়ালা।
‘‘আমরা জানতে চাই যে বিবিএমপির পক্ষে একটি বেসরকারী সংস্থাকে এই সমীক্ষা চালানোর অনুমতি দিয়েছে কে? সরকারকে এই ধরনের চুক্তি একটি বেসরকারি সংস্থাকে দেওয়ার জন্য কে সুপারিশ করেছিল এবং কেন ঠিকাদারের অতীত পরীক্ষা করা হয়নি?" সুরজেওয়ালা বলেন।

Comments :0

Login to leave a comment