BRICS 6 NEW

নতুন ৬ দেশ ‘ব্রিকস’-এ

আন্তর্জাতিক

নতুন ৬ দেশকে গোষ্ঠীর মধ্যে নিল ‘ব্রিকস’। গোষ্ঠীর দেশগুলির প্রধানদের সঙ্গে নিয়ে বৃহস্পতিবার জোহানেসবার্গে এই ঘোষণা করলেন দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামফোসা। তিনি জানিয়েছেন নতুন দেশ নেওয়ার সিদ্ধান্তে সম্মতি জানিয়েছে ভারতের মতো গোষ্ঠীর সব দেশ।

লাতিন আমেরিকার আর্জেন্টিনা, আফ্রিকার মিশর, ইথিওপিয়া, এশিয়ার ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহী জানুয়ারির প্রথম দিন থেকে সদস্য বলে বিবেচিত হবে। 

ভারত, দক্ষিণ আফ্রিকা, রাশিয়া, ব্রাজিল এবং চীন ব্রিকসের সদস্য। বিশ্বের মোট জনসংখ্যার ৪১ শতাংশ, মোট উৎপাদনের ২৪ শতাংশ এবং বিশ্ব বাণিজ্যের ১৬ শতাংশ এই গোষ্ঠীর। 

রামফোসা সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন যে নির্দিষ্ট মাপকাঠি এবং নির্দেশিকা তৈরি করা হয়েছিল। তার ভিত্তিতেই নতুন সদস্যপদের আবেদনে সম্মতি দেওয়া হয়েছে। তিনি বলেছেন, ‘‘আরও দেশ আবেদন জানিয়েছে। প্রত্যেকের বক্তব্য গুরুত্বপূর্ণ। বিদেশমন্ত্রীদের দায়িত্ব দেওয়া হয়েছে। নতুন দেশকে সদস্য করতে উদ্যোগ নিচ্ছেন তাঁরা।’’ 

গোষ্ঠীর বাইরের বিভিন্ন দেশকেও আমন্ত্রণ জানিয়েছিল ‘ব্রিকস’। আফ্রিকা এবং মধ্য প্রাচ্যের দেশগুলির পাশাপাশি জোহানেসবার্গে গিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার নৈশভোজে তাঁর সঙ্গে নরেন্দ্র মোদীর সৌজন্য বিনিময় হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশের সংবাদসংস্থা। 

ব্রাজিলের পাশাপাশি লাতিন আমেরিকায় বড় অর্থনীতি আর্জেন্টিনার। সৌদি, আমিরশাহী এবং ইরান জীবাশ্ম জ্বালানির বড় উৎস। আমেরিকার নিষেধাজ্ঞা মেনে নেওয়ায় ভারত যদিও ইরানের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যে রাশ টেনেছে। মধ্য প্রাচ্যে প্রভাব বাড়াচ্ছে চীন। সম্প্রতি সে দেশের রাষ্ট্রপতি শি জিনপিঙয়ের মধ্যস্থতায় বিবাদমান সৌদি আরবের সঙ্গে ইরানের বৈঠকও হয়েছে।  

Comments :0

Login to leave a comment