BARANAGAR FIRE

বরানগরের কারখানায় ভয়াবহ
আগুন নিয়ন্ত্রণে এল
দমকলকর্মীদের চেষ্টায়

জেলা

BARANAGAR FIRE বরানগরের কারখানায় আগুন। ছবি: অভিজিৎ বসু

প্ল্যাস্টিকে ছাপার কারখানায় আগুনে আতঙ্ক ছড়ালো বরানগরের নপাড়া অঞ্চলে। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১১টা নাগাদ বরানগর পৌরসভার ১৮ নম্বর ওয়ার্ডে নপাড়া মেট্রো স্টেশনের কাছে এই কারখানায় ধরে আগুন। 

৭৬ নম্বর একে মুখার্জি রোডে একটি ইন্ডাস্ট্রিয়াল এরিয়ার ভিতরে দোতলা এবং তিনতলায় দীর্ঘ পনের থেকে কুড়ি বছর ধরে বালাজি ট্রেডিং কোম্পানি প্ল্যাস্টিকের রোলের উপরে প্রিন্টিংয়ের কাজ করে। এই কারখানায় আগুন এবং ধুঁয়ো দেখে এলাকার মানুষ এবং আশেপাশের কারখানার শ্রমিকরা আগুন নেভানোর চেষ্টা শুরু করেন। দমকলে খবর যাব। মোট পাঁচটি গাড়ি আসে। 

রাস্তা সংকীর্ণ হওয়ায় বড় গাড়ি ঢুকতে সমস্যা হচ্ছিল। দমকলকর্মীরা তখন বড় গাড়ি থেকে ছোট গাড়িতে জল ভরে আগুন নেভানোর কাজ করতে থাকেন। পাশেই রয়েছে বাগজেলা খাল। সেখান থেকে পাম্প দিয়ে জল তুলে সেই আগুন নেভানোর কাজ চলে। 

বড়নগর থানার পুলিশ ঘটনাস্থলে আসে এবং সিইএসসি কর্মীরা আসেন। তাঁরা বিদ্যুতের লাইন কেটে দেন। আগুন এতটাই দ্রুত ছড়িয়ে পড়ে যে পাশের একদম ঘিঞ্জি বস্তি অঞ্চলের দু’টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। বস্তিবাসীরা বেরিয়ে এসে পুলিশকে ঘিরে বিক্ষোভ দেখান। তাঁদের অভিযোগ, এর আগেও দু’বার একইভাবে আগুন লেগেছিল কারখানায়। কিভাবে ব্যবসা চালানো হচ্ছে তা নিয়ে প্রশ্ন তোলেন এলাকাবাসী। উত্তেজনা বাড়ে। 

তার মধ্যেই দমকলকর্মীদের দীর্ঘক্ষণের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ওই বিল্ডিংটির দোতলা এবং তিনতলায় এই প্লাস্টিকের প্রিন্টিংয়ের কাজ হয়। তিন তলায় বিরাট ফাটল ধরে যায়। যে কোনও মুহূর্তে বড় দুর্ঘটনার আশঙ্কা ছিল। দমকলকর্মীরা বাইরের থেকে এবং ভিতরে ঢুকে জল দিতে থাকেন। শাটার বন্ধ থাকায় ঢুকতে সমস্যা হয়। জল দিয়ে ঠান্ডা করে শাটার খুলে তারপরে ভিতরে ঢুকে আগুন নিভিয়েছেন দমকলকর্মীরা।

Comments :0

Login to leave a comment