Bharat nyay yatra

প্রশাসনিক অসহযোগীতার কারণে ইম্ফলের বদলে থৌবল থেকে শুরু হবে যাত্রা

জাতীয়

ইম্ফলের বদলের মণিপুরের থৌবল জেলা থেকে ১৪ জানুয়ারি শুরু হবে রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা। প্রথমে ইম্ফল থেকে শুরু হওবার কথা থাকলেও সেই রাজ্যের প্রশাসনিক কিছু সমস্যার জন্য এই জায়গা পরিবর্তন করা হয়েছে বলে শুক্রবার কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে। 
প্রদেশ কংগ্রেস সভাপতি কেশম মেঘাচন্দ্র সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‘গত ২ জানুয়ারি প্রশাসনের কাছে অনুমতি চাওয়া হয় হাপতা কানজেইবুঙ মাঠ থেকে রাহুল গান্ধীর যাত্রা শুরু করার। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে তখন অনুমতি দেওয়া হয়নি। মুখ্যমন্ত্রী এন বিরেন সিংয়ের সাথে দেখা করলেও তিনি অনুমতি দিতে রাজি হয়নি। পরে প্রশাসনের পক্ষ থেকে অনুমতি দেওয়া হলেও বলা হয় যে খুব কম সংখ্যক লোক নিয়ে ওই মাঠ থেকে যাত্রা শুরু করা যাবে।’’ 
রাহুল গান্ধীর ন্যায় যাত্রা শুরুর চারদিন আগে যাত্রার অনুমতি বাতিলকে কেন্দ্র করে দেশজুড়ে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। কংগ্রেস অভিযোগ তুলেছে, ডবল ইঞ্জিনের সরকার এতটাই ভীতু যে বিরোধীদের কর্মসূচি পালনে অনুমতি দিচ্ছে না। কংগ্রেস নেতা বেনুগোপাল বলেন, আট মাসের বেশি সময় হয়ে গেল। এখনও মণিপুর জ্বলছে। কিন্তু প্রধানমন্ত্রীর মণিপুর যাওয়ার সময় হয়নি। রাহুল গান্ধী মণিপুরের আক্রান্ত মানুষের কাছে তৎক্ষণাৎ ছুটে গেছেন। দিল্লি ফিরে এসে সর্বদলীয় প্রতিনিধি দল পাঠানোর জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানিয়েছিল। কিন্তু কোনও কিছুতেই কর্ণপাত করছেন না প্রধানমন্ত্রী মোদী। বরং গোটা দেশকে মণিপুর করতে চাইছে বিজেপি-আরএসএস। মণিপুর সহ দেশের মানুষকে ন্যায় দিতে এই পথ হাঁটবেন রাহুল গান্ধী সহ কংগ্রেসের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা। ইন্ডিয়া মঞ্চের নেতাদেরও নিজেদের সুবিধা মতো এই যাত্রায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে। 
ভারত জোড়ো যাত্রা সাড়া ফেলেছিল দেশে। কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত হেঁটে ছিলেন রাহুল গান্ধী। সামনে লোকসভা নির্বাচন তার আগে ফের রাস্তায় নামতে চলেছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি। আগামী ১৪ জানুয়ারি থেকে শুরু হচ্ছে রাহুল গান্ধীর ‘ভারত ন্যায় যাত্রা’। ইমফল থেকে শুরু করে তা শেষ হবে ২০ মার্চ মুম্বাইতে। 
মণিপুর, আসাম, পশ্চিমবঙ্গ, রাজস্থান, ছত্তিশগড়, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের মতো রাজ্য গুলোর ওপর দিয়ে যাবে এই যাত্রা। দীর্ঘ ৬,২০০ কিলোমিটার।
কংগ্রেস নেতা কেসি বেনুগোপালের কথায়, ‘গত ভারত জোড়ো যাত্রার অভিজ্ঞতাকে নিয়ে এই যাত্রা শুরু করবেন রাহুল গান্ধী। ১৪টি রাজ্যের যুব, মহিলা, পিছিয়ে পড়া অংশের মানুষদের সাথে কথা বলবেন তিনি।’ গত যাত্রায় গোটাটা পায়ে হেঁটে ছিলেন রাহুল। এবারও কি তাই হবে। বেনুগোপালের কথায় এবার বাস থাকবে। তাতেই বেশ কিছুটা পথ অতিক্রম করা হবে। মাঝে মধ্যে পায়ে হাঁটবেন নেতারা। ১৪ জানুয়ারি এই যাত্রার সূচনা করবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।
কংগ্রেসের বক্তব্য, বিজেপি আরএসএস সাম্প্রদায়িক রাজনীতির মাধ্যমে দেশের মানুষের মধ্যে বিভাজন তৈরি করার যেই চক্রান্ত করা হচ্ছে তার বিরুদ্ধে ছিল ভারত জোড়ো যাত্রা। দেশের সম্প্রীতি ঐক্য বজায় রাখার বার্তা দেওয়া হয়েছে তার মাধ্যমে। এবারের ভারত ন্যায় যাত্রার মূল স্লোগান ‘সবার জন্য ন্যায়’।

Comments :0

Login to leave a comment