GAZA CEASEFIRE

গাজায় ক্ষুধার্তদের গুলি, যুদ্ধবিরতির ইঙ্গিত বাইডেনের

আন্তর্জাতিক

যুদ্ধবিরতির চুক্তি হতে পারে আগামী সপ্তাহে। প্যালেস্তাইনের হামাসের সঙ্গে ইজরায়েলের আলোচনা চলছে। মধ্য প্রাচ্যে উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই এই মন্তব্য করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন।
আমেরিকা যদিও রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে লাগাতার যুদ্ধবিরতি প্রস্তাবের বিরোধিতা করতে চাইছে। আন্তর্জাতিক সম্মতি বাদ দিয়ে আঞ্চলিক প্রভাবে নিজের অবস্থান পোক্ত করতে চাইছে বলে মত আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের। 
প্যালেস্তাইন কেবল নয়, সংঘাতের জের পড়ছে লেবানন, সিরিয়া এবং ইরাকে। মঙ্গলবারও ইজরায়েলের সেনা লেবাননের দক্ষিণে হামলা চালিয়েছে। প্যালেস্তাইনের গাজায় হামলার পিছনে ইজরায়েল হামাসের সশস্ত্র বাহিনীকে দেখাচ্ছে। লেবাননে সংঘাতের ক্ষেত্র বাড়িয়ে হিজবুল্লা গোষ্ঠীকে দেখাচ্ছে। কিন্তু ঘরেও বিক্ষোভ এবং প্রশ্নের মুখে পড়ছেন তীব্র দক্ষিণপন্থী সরকারের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। 
আরবে প্যালেস্তাইনের ঘনিষ্ঠ বিভিন্ন অংশের অনুমান যুদ্ধবিরতির এই পর্বে ৪০০ প্যালেস্তাইনী বন্দিকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে হামাস। তার পালটা গাজায় হামাসের হাতে থাকা ৪০ পনবন্দিকে মুক্তিকে দিতে হবে। 
যুদ্ধবিরতির আলোচনা চললেও ইজরায়েলের নির্মম আক্রমণের কোনও বিরতিই নেই। ইজরায়েলের সামরিক মদতদাতা আমেরিকাই। হাসপাতালে গুলি চালানো নতুন আর নয়। এখন ত্রাণের জন্য দাঁড়িয়ে থাকা জনতার ওপরও গুলি চালাচ্ছে ইজরায়েলের বাহিনী। 
আল শিফা হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন রোগীদের মেঝেতে রেখেই চিকিৎসা চালাতে হচ্ছে তাঁদের। ত্রাণে সারিতে গুলি চালানোয় আহত বহু এসেছেন এই হাসপাতালে। 
হামাস বাইডেন প্রশাসনের ভূমিকারও কড়া নিন্দা করেছে। বিবৃতিতে এই সংগঠন বলেছে, যেভাবে প্যালেস্তাইনের বুকে ক্ষুধার রাজত্ব বিছিয়ে দেওয়া হলো ইতিহাস তাকে কোনওদিন ক্ষমা করবে না।
যুদ্ধবিরতির প্রস্তাবিত খসড়া তৈরি করতে এবার মধ্যস্থতা করেছে কাতার এবং মিশর। প্যারিসে বসে আলোচনা করেছেন বিভিন্ন পক্ষের প্রতিনিধিরা। এই প্রস্তাবে ৬ সপ্তাহের বিরতির কথা বলা হয়েছে।

Comments :0

Login to leave a comment