TRUMP BIDEN

বাইডেন, ট্রাম্প দু’জনকে ঘিরেই অনাগ্রহ বাড়ছে, দেখালো সমীক্ষা

আন্তর্জাতিক

রাষ্ট্রপতি ভোটে সম্ভাব্য দুই প্রধান প্রতিদ্বন্দ্বীকে ঘিরে অনাগ্রহ আমেরিকার বড় অংশের। নিউ ইয়র্ক টাইমস সংবাদগোষ্ঠী এবং সিয়েনা কলেজের যৌথ সমীক্ষার ভিত্তিতে এই অনুমান প্রকাশ করা হয়েছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রে ৬টি গুরুত্বপূর্ণ প্রদেশে ৩৬৬২ জনের মধ্যে চালানো হয়েছিল সমীক্ষা। তার একটি দিক হলো, পাঁচটি প্রদেশে মতামত সমীক্ষায় এগিয়ে রয়েছেন সম্ভাব্য রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। কেবল উইসকনসিনে সামান্য এগিয়ে আসীন ডেমোক্র্যাট রাষ্ট্রপতি জো বাইডেন। 

সমীক্ষার অন্যদিক হলো দুই প্রতিদ্বন্দ্বীকে ঘিরে বড় অংশের অনাগ্রহ। সমীক্ষার ফল বিশ্লেষণ করে নিউ ইয়র্ক টাইমস’র প্রতিবেদনে জানাো হয়েছে প্রায় ২০ শতাংশ ভোটদাতা দু’জনের কাউকেই পছন্দ করছেন না। মার্কিন অর্থনীতিতে সঙ্কটের রেশ পড়ছে জনতার বড় অংশের ব্যক্তিগত জীবনে। সঙ্কট কাটানোর মতো স্থায়ী নীতিগুচ্ছ কেউই দিতে পারছেন না, মনে করছেন তাঁরা। 

বাইডেনকে ঘিরে অনাগ্রহের একটি কারণ তাঁর বয়স। আরেকটি কারণ অর্থনীতির সঙ্কট। মূল্যবৃদ্ধি এবং বেকারিতে কাবু থেকেছে তাঁর মেয়াদের বড় সময়। এখন হাল খানিক ফিরলেও কম আয়ের বিপুল অংশের মার্কিন জনগণ অনিশ্চয়তায় রয়েছেন। সমীক্ষায় দেখা গিয়েছে, বর্ণবৈষম্যের শিকার এবং লাতিন আমেরিকার অভিবাসীদের মধ্যেও বাইডেনের পক্ষে সমর্থন কমছে। 

সমীক্ষকরা বলছেন, ২০২০’র রাষ্ট্রপতি নির্বাচনেও দুই প্রার্থীকে ঘিরে অনাগ্রহ ছিল উল্লেখযোগ্য অংশেরই। এবার সেই অংশ বেড়ে দ্বিগুন হয়েছে। 

বাইডেন প্রশাসনই প্যালেস্তাইনের ওপর ইজরায়েলের লাগাতার হানাদারিকে সমর্থন করছে। এমনকি যুদ্দবিরতির দাবিতে মিছিলে নামা জনতাকে সন্ত্রাসবাদে সমর্থনের জন্য দায়ী করেছে তাঁর অনুগামীদের একাংশ। ‘বিপন্ন আমেরিকাকে রক্ষার’ যুক্তিতে গত মাসেই ইজরায়েল এবং ইউক্রেনের জন্য নতুন করে বরাদ্দ বৃদ্ধির ঘোষণাও করেছেন বাইডেন। তবে আদতে তাঁর লাভ কতটা হচ্ছে, সেই প্রশ্ন তুলেছে এই সমীক্ষা। 

উইসকনসিন ছাড়াও অ্যারিজোজা, জর্জিয়া, মিশিগান, নেভাদা এবং পেনসিলভেনিয়ায় হয়েছে সমীক্ষা। এই ৬ প্রদেশকে ২০২৪’র রাষ্ট্রপতি নির্বাচনে আমেরিকায় অত্যন্ত গুরুত্বপূর্ণ বলছেন পর্যবেক্ষকরা। 

Comments :0

Login to leave a comment