Britain Nurses are on Strike

ঐতিহাসিক ধর্মঘটে শামিল ব্রিটেনের নার্সরা

আন্তর্জাতিক

Britain Nurses are on Strike

ঐতিহাসিক ধর্মঘট শুরু করেছেন ব্রিটেনের নার্সরা। বেশ কয়েক বছর বেতন হ্রাস এবং চাকরির মান হ্রাসের সমস্যায় জর্জরিত দেশের সরকারি স্বাস্থ্য পরিষেবা। রয়্যাল কলেজ অফ নার্সিং (RCN)-এর প্রায় ১০০,০০০ সদস্য, ব্রিটেনের সবচেয়ে বড় নার্সিং ইউনিয়ন, ইংল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডে প্রতিবাদ বিক্ষোভ সংগঠিত করছে, আরসিএন-এর ১০৬ বছরের ইতিহাসে সবচেয়ে বড় ধর্মঘট।

তবে, ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস (NHS) এর কর্মীদের দীর্ঘ কয়েক বছরের কষ্টের পরে এই পদক্ষেপ আসে। প্রতিষ্ঠানের খ্যাতি থাকলেও এখন বিপর্যস্ত। কর্মীর অভাবে ধুঁকছে, অর্থজনিত কারণে চাপের মধ্যে রয়েছে। ধর্মঘটে অংশ নেওয়া দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের একটি হাসপাতালে সাত বছর ধরে নার্স হিসেবে কাজ করা আন্দ্রেয়া ম্যাকে বলেন, ‘‘আমি রোগীদের যত্ন নেওয়ার জন্য নার্সিংয়ে এসেছিলাম, এবং কয়েক বছর ধরে আমার রোগীদের প্রাপ্য যত্ন প্রদানের সাথে আপোষ করা হয়েছে।’’ 

লিভারপুলের অ্যানট্রি ইউনিভার্সিটি (Aintree University Hospital) হাসপাতালের বাইরে বিক্ষোভরত পামেলা জোনস সংবাদমাধ্যমকে বলেছেন: ‘‘আমি আজ ধর্মঘট করছি কারণ আমি ৩২ বছর ধরে নার্সিং করছি; সেই ৩২ বছরের মধ্যে পরিস্থিতির কোনো বদল হয়নি। আমি সত্যিই দুঃখিত যে অল্পবয়সী মেয়েরা এখন এই পেশায় আসার চেষ্টা করছে, প্রশিক্ষণের জন্য তাদের টাকা দিতে হবে। জনসাধারণকে বুঝতে হবে যে সকলের চাপের মধ্যে রয়েছে’’। 

ব্রিস্টল রয়াল হসপিটাল ফর চিলড্রেন-এর (Bristol Royal Hospital) একজন নার্স এমা সুডল, মিডিয়াকে বলেছেন যে কীভাবে তিনি তিন বছর আগে চাকরি পাওয়ার পর থেকে পরিস্থিতি আরও খারাপ হয়েছে এবং তার বিভাগে কাজের অবস্থাকে স্টাফ এবং রোগী উভয়ের জন্য ‘‘ভীতিকর’’ এবং ‘‘বিপজ্জনক’’ হিসাবে বর্ণনা করেছেন।

ধর্মঘটটি দুই দিনের। আরসিএন খুচরো মুদ্রাস্ফীতির উপরে ৫ শতাংশ বেতন বৃদ্ধির দিকে এগচ্ছে। সরকারের পক্ষে রেকর্ড সংখ্যক কর্মচারীর শূন্যপদ পূরণ করার জন্য দাবি জানাচ্ছে। যদিও, ব্রিটেনের স্বাস্থ্য সচিব স্টিভ বার্কলে এই সপ্তাহের শুরুতে একটি বিবৃতিতে সিএনএনকে বলেছিলেন যে তাদের চাহিদা ‘‘প্রদান করা সম্ভব নয়’’

বিক্ষোভে অংশ নেওয়া বেশিরভাগ নার্স তাঁদের জীবনে প্রথমবারের মতো ধর্মঘট করছেন।

Comments :0

Login to leave a comment