CPI(M) FOUNDATION DAY

লাইভ: সিপিআই(এম)’র প্রতিষ্ঠা দিবসের সভা শুরু

রাজ্য

‘মার্কসবাদী পথ’ পত্রিকার আর্কাইভের উদ্বোধন করছেন প্রকাশ কারাত।

শুরু হয়েছে সিপিআই(এম) ১০৪তম প্রতিষ্ঠা দিবস। মঙ্গলবার কলকাতায় প্রমোদ দাশগুপ্ত ভবনের সভাঘরে চলছে সাধারণ সভা। ‘কমিউনিস্ট ইশতেহার-এর ১৭৫ বছর ও বর্তমান সময়শীর্ষক ওই আলোচনা সভার উদ্যোক্তা প্রমোদ দাশগুপ্ত মেমোরিয়াল ট্রাস্ট। 

সিপিআই(এম)-র পলিটব্যুরো সদস্য প্রকাশ কারাত এবং পার্টির রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম সভায় বক্তব্য রাখবেন। সভাপতিত্ব করছেন সিপিআই(এম)’র প্রবীণ নেতা বিমান বসু। 

অনুষ্ঠানে ‘মার্কসবাদী পথ’ পত্রিকার আর্কাইভের উদ্বোধন করেছেন প্রকাশ কারাত। 

মঙ্গলবার রাজ্যের সর্বত্র পার্টির দপ্তরগুলিতেও প্রতিষ্ঠা দিবস পালন করা হয়েছে।
ভারতের কমিউনিস্ট আন্দোলনের গৌরবময় ইতিহাস বিছিয়ে আছে ১৯২০ থেকে ২০২৩ এই সময়পর্বে। ১৯২০ সালের ১৭ অক্টোবর তাসখন্দে মাত্র ৭জন নেতার উদ্যোগে ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা হয়। তারপরে ধীরে ধীরে ভারতে বিভিন্ন কমিউনিস্ট ব্যক্তি ও গোষ্ঠী একত্রিত হয় পার্টি সংগঠনে। প্রতিষ্ঠার পর থেকেই পার্টি ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ভারতের স্বাধীনতা সংগ্রামের তিনটি ধারার একটি নিঃসন্দেহে কমিউনিস্টদের পরিচালিত সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রামের পথ। ১৯২১ সালে কংগ্রেসের আমেদাবাদ অধিবেশনে তাঁরাই প্রথম পূর্ণ স্বাধীনতার দাবি উত্থাপন করেছিলেন। ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে এবং শ্রমিক কৃষকদের সংগঠিত করে আন্দোলন গড়ে তুলতে কমিউনিস্ট পার্টি যতই তৎপর হয়েছে ব্রিটিশ শাসকদের ততই আক্রমণের শিকার হয়েছে।  আবার এই সময়কালেই সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে নিরবিচ্ছিন্ন মতাদর্শগত সংগ্রাম পার্টিকে চালাতে হয়েছে। 

Comments :0

Login to leave a comment