CPI(M) FOUNDATION DAY

রাজ্যের সর্বত্র প্রতিষ্ঠা বার্ষিকী পালন সিপিআই(এম)’র

রাজ্য

ভারতের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠার ১০৪ তম বার্ষিকী পালিত হয়েছে রাজ্যের সর্বত্র। সিপিআই(এম)’র প্রতিটি জেলা দপ্তরে উত্তোলিত হয়েছে লাল পতাকা। শাখা স্তরেরও পালিত হয়েছে প্রতিষ্ঠা বার্ষিকী।

মঙ্গলবারই কলকাতায় প্রমোদ দাশগুপ্ত ভবনে প্রতিষ্ঠা বার্ষিকী এবং কমিউনিস্ট ইশ্‌তেহারের ১৭৫ বছর পালন অনুষ্ঠান রয়েছে। বক্তব্য রাখবেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম এবং পলিট ব্যুরো সদস্য প্রকাশ কারাত।

এদিন সিপিআই(এম)’র মালদা জেলা কার্যালয়ে রক্ত পতাকা উত্তোলন করেন প্রবীণ পার্টিনেতা অজয় খাঁ। পার্টি প্রতিষ্ঠার ইতিহাস সংক্ষিপ্ত ভাবে উল্লেখ করেন জেলা সম্পাদক অম্বর মিত্র। ১৯২০’তে তাসখন্দে ভারতের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠা হয়। সেই দিনটিকেই ভারতে কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাদিবস হিসেবে পালন করে সিপিআই(এম)। মঙ্গলবার সকালে জেলা দপ্তর মিহির দাস ভবনে এই কর্মসূচি পালিত হয়।

বারুইপুরে সিপিআই(এম) দক্ষিণ ২৪ পরগনা জেলা দপ্তরে রক্ত পতাকা উত্তোলন করেন জেলা সম্পাদক শমীক লাহিড়ী।

জলপাইগুড়ি জেলা দপ্তরে পার্টির রক্ত পতাকা উত্তোলন করেন জেলা সম্পাদক সলিল আচার্য। এরপর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। আচার্য বলেন,  কেন আমাদের দেশের বহুত্ববাদ ধ্বংস করা হচ্ছে এবং কেন আমাদের ভারতীয়ত্ব বোধ আক্রান্ত? কেন ভারতবর্ষের ধর্মনিরপেক্ষ গণতন্ত্র বিপদের গাড্ডায়? কেন ভারতবর্ষের সংবিধান থেকে ধর্মনিরপেক্ষ শব্দটিকে তুলে দেবার চেষ্টা হচ্ছে? কেন সাংবাদিকদের সংবিধান প্রদত্ত অধিকার খর্ব করা হচ্ছে?

তিনি বলেন, নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম রোজ রোজ কেন বাড়ছে, এ প্রশ্ন তুলতে হবে। কেন সরকারের যাবতীয় কার্যক্রম মানুষের মৌলিক অধিকার কেড়ে নিচ্ছে। ভারতবর্ষকে তথাকথিত হিন্দুরাষ্ট্রে পরিণত করবার কাজ চলছে।  কর্পোরেটের সঙ্গে সাম্প্রদায়িকতার বোঝাপড়া দেশকে গাড্ডায় ফেলে দেওয়ার চেষ্টা করছে।

আচার্য বলেন, জাতীয় সংহতি সম্প্রীতি বিপদের বিকল্প শক্তি বাম গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ শক্তিকে সংঘবদ্ধ করে সামনে তুলে ধরতে আরও বেশি করে মানুষের কাছে গিয়ে আমাদের কথা বলতে হবে।

 

Comments :0

Login to leave a comment