Siliguri CPI(M)

সিপিআই(এম)'র অবস্থান বিক্ষোভ কর্মসূচি রাঙ্গাপানিতে

জেলা

Siliguri CPIM


দীর্ঘদিনের রাঙ্গাপানি রেলগেট সমস্যার আজও সুরাহা হয়নি। বাগডোগরার অদূরে রাঙ্গাপানি রেলগেট লেভেল ক্রসিং যানজট বড় সমস্যা। যানজটে ঘন্টার পর ঘন্টা আটকে থাকছে যানবাহন। এলাকার সামগ্রিক উন্নয়নের ক্ষেত্রে মস্ত বড় বাধা হয়ে দাঁড়িয়েছে রাঙ্গাপানি রেলগেট। তাই সমস্যা সমাধানের দাবি জানিয়ে এলাকায় ফ্লাইওভারের দাবিতে রাঙ্গাপানি এলাকার সাধারণ মানুষদের সাথে নিয়ে অবস্থান বিক্ষোভ কর্মসূচী করলো সিপিআই(এম)। 


রাঙ্গাপানি নকশালবাড়ি ব্লকের মধ্যে পড়লেও সংলগ্ন এলাকা ফাঁসিদেওয়া ব্লকের মধ্যে পড়ে। রাঙাপানি এখন একটি বর্ধিষ্ণু জায়গায় পরিনত হয়েছে। কৃষি ভিত্তিক এলাকা। কৃষি পন্যের বিরাট বাজার রয়েছে রাঙ্গাপানিতে। প্রচুর মানুষের বসবাস এখানে। রাঙ্গাপানি রেলগেট লেভেল ক্রসিং পার করেই ফাঁসিদেওয়া থেকে শুরু করে মহকুমার বিস্তীর্ন এলাকার সাধারণ মানুষ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতাল সহ শিলিগুড়ি শহরের বিভিন্ন এলাকায় যাতায়াত করে থাকে। সেই কারণে এই রাঙ্গাপানি রেলগেট এলাকা অত্যন্ত গুরুত্বপূর্ন হয়ে উঠেছে। নিউ জলপাইগুড়ি আসা যাওয়ার পথে প্রায় সমস্ত ট্রেনকেই লাইন ক্লিয়ার পাবার জন্য রাঙ্গাপানী স্টেশনে দাঁড়াতে হয়। ঘন ঘন ট্রেন চলাচল করে রাঙ্গাপানি স্টেশনে। ফলে রেলযাত্রীদের কাছেও নামটি অত্যন্ত পরিচিত। পন্যবাহী ও যাত্রীবাহী ট্রেনের সংখ্যা বাড়ার সাথে সাথে এই অঞ্চলের মানুষের দুর্ভোগও অনেকগুন বেড়ে গেছে। 

 


বৃহস্পতিবার দুপুরে রাঙ্গাপানি লেভেল ক্রসিং'র সামনে সিপিআই(এম) দার্জিলিঙ জেলা কমিটি ও সিপিআই(এম) গোঁসাইপুর এরিয়া কমিটির যৌথ উদ্যোগে অবস্থান বিক্ষোভ কর্মসূচী অনুষ্ঠিত করা হয়। অবস্থান বিক্ষোভে অবিলম্বে রাঙ্গাপানি রেলগেটের ওপর ফ্লাইওভার ব্রিজ তৈরী করে এলাকাকে যানজট মুক্ত করার পাশাপাশি রাঙ্গাপানি থেকে ব্যাঙডুবিগামী রেল লাইনের ওপরে ধযুজোতের ওপর স্থায়ী গেট তৈরী সহ রাঙ্গাপানি হাসপাতালের কাছে ধযুজোত রেলগেটের রাস্তা বন্ধ না করার দাবিতে সোচ্চার হন সিপিআই(এম) নেতৃবৃন্দ। 


অবস্থান চলাকালীন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য জীবেশ সরকার ও সিপিআই(এম) দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক বলেন, রাঙ্গাপানির মানুষের এই অসুবিধার কথা ভেবে বিভিন্ন সময়ে সিপিআই(এম)'র ডাকে আন্দোলন হয়েছে ফ্লাইওভার নির্মানের দাবিতে। কিন্তু রেল কর্তৃপক্ষ উদাসীন। দ্রুত গন্তব্যস্থলে পৌঁছানোর ক্ষেত্রে অন্যতম বাঁধা হয়ে দাঁড়িয়েছে এই রেলগেট। কেন্দ্র ও রাজ্য দুই সরকারই মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে সাধারণ মানুষের সাথে প্রতারনা করে চলেছে। মুখে যা ইচ্ছে তাই বলছে কিন্তু কার্যক্ষেত্রে কোন কিছুরই বাস্তবায়ন দেখতে পাচ্ছেন না মানুষ। রাঙ্গাপানি এলাকার স্থানীয়রা সহ এই এলাকা দিয়ে যাতায়াতকারী সাধারণ মানুষ নরকযন্ত্রনায় ভুগছেন। তাই সমস্যার সমাধান দ্রুততার সাথে করার দাবি জানান নেতৃবৃন্দ। 

 

সম্প্রতি রেলের তরফে নোটিশ দিয়ে রেলের জমিতে দীর্ঘকাল ধরে বসবাস করে আসা বাস্তুহীন মানুষদের উচ্ছেদের চেষ্টা করা হচ্ছে। এর তীব্র বিরোধীতা করে তাঁরা বলেন, এই সমস্ত মানুষদের হাতে জমির স্থায়ী পাট্টা তুলে দিতে হবে। বিকল্প ব্যবস্থা না করে একটি পরিবারকেও উচ্ছেদ করা যাবে না। উচ্ছেদের চেষ্টা হলে আগামী দিনে এই আন্দোলন আরো তীব্রতর হবে।  


বিক্ষোভ কর্মসূচীতে সভাপতিত্ব করেন নিরোদ সিংহ। তিন ঘন্টা ব্যাপী অবস্থান বিক্ষোভ সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মহকুমা পরিষদের প্রাক্তন সভাধিপতি তাপস সরকার, জয় চক্রবর্তী, গৌতম ঘোষ, ঝরেন রায়, প্রসন্ন বর্মন প্রমুখ। নেতৃবৃন্দ বলেন, রাঙ্গাপানি রেলগেট বন্ধ হলে তীব্র যানজটের কারনে প্রতিদিন সাধারন মানুষকে হয়রানির মুখে পড়তে হচ্ছে। মুমুর্ষু রোগীকে নিয়ে অ্যাম্বুলেন্সও যানজটে আটকে থাকছে। ফলে রোগী মৃত্যুর ঘটনাও ঘটেছে। তা সত্ত্বেও রেল দপ্তরের কোন হুঁশ নেই। আজ পর্যন্ত ফ্লাইওভার করার কোন উদ্যোগ নেওয়া হয়নি। এই বিষয়ে রাজ্য ও কেন্দ্র সরকারেরও কোন উদ্যোগ নেই। যানজটে আটকে থেকে যারা প্রাণ হারিয়েছেন তাদের দায়িত্বও দুই সরকারকেই নিতে হবে।

Comments :0

Login to leave a comment