NOVEMBER REVOLUTION

নভেম্বর বিপ্লব দিবস পালিত হবে রাজ্যজুড়ে

রাজ্য

November Revolution communism CPIM

সোমবার সারা বিশ্বের সঙ্গে এরাজ্যেও মহান নভেম্বর বিপ্লব বার্ষিকী উদ্‌যাপিত হবে। ১০৬তম নভেম্বর বিপ্লব দিবসে কলকাতার ধর্মতলায় সকাল সাড়ে দশটায় লেনিন মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করবেন বামফ্রন্ট নেতৃবৃন্দ। সিপিআই(এম)’র রাজ্য কমিটির উদ্যোগে বিকালে কলকাতায় আলোচনাসভা অনুষ্ঠিত হবে প্রমোদ দাশগুপ্ত ভবনের অডিটোরিয়ামে। জেলাগুলিতেও নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে নভেম্বর বিপ্লব বার্ষিকী পালন করা হবে। রাজ্যের অনেক জায়গায় মার্কসীয় সাহিত্য বিক্রয় কেন্দ্রও খোলা হয়েছে নভেম্বর বিপ্লব বার্ষিকী উপলক্ষে। সিপিআই(এম)’র দপ্তরগুলিকে লাল আলোয় ও লাল পতাকায় সাজানো হচ্ছে। গণশক্তি ভবনও আলোকমালায় সজ্জিত হয়েছে।

১৯১৭ সালের ৭ নভেম্বর রাশিয়াতে কমরেড ভি আই লেনিনের নেতৃত্বে শ্রমজীবী মানুষের রাষ্ট্রক্ষমতা দখলের লক্ষ্যে বিপ্লবী অভ্যুত্থান শুরু হয়। পরবর্তী দশটি দিন ‘দুনিয়া কাঁপানো দশ দিন’ হিসাবেই খ্যাত। প্রতিষ্ঠিত হয় বিশ্বের প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র সোভিয়েত ইউনিয়ন। বর্তমানে সোভিয়েত ইউনিয়ন না থাকলেও নভেম্বর বিপ্লব আজও নভেম্বর বিপ্লব দিশা দেখাচ্ছে সারা বিশ্বের মুক্তিকামী মানুষদের। লাতিন আমেরিকায় বামপন্থীদের প্রতি জনসমর্থন তার অন্যতম দৃষ্টান্ত। পুঁজিবাদ সঙ্কটে যতোই হাবুডুবু খাচ্ছে ততোই চরম দক্ষিণপন্থার চেহারা নিয়ে টিকে থাকার চেষ্টা করছে, মানুষের ওপরে আরও বেশি করে বোঝা চাপিয়ে দিচ্ছে। অন্যদিকে ততোই বেশি করে মার্কসবাদ যথার্থতা ও সমাজতন্ত্রের প্রয়োজন প্রমাণিত হচ্ছে। সেই কারণেই প্রতিবছর নভেম্বর বিপ্লব বার্ষিকী গুরুত্বের সঙ্গে পালিত হয়ে চলেছে।

সোমবার বিকাল ৫টায় কলকাতায় প্রমোদ দাশগুপ্ত ভবনের অডিটোরিয়ামে ‘নভেম্বর বিপ্লবের শিক্ষা: চীনের সমাজতন্ত্রের অভিমুখে সংগ্রাম’ বিষয়ে আলোচনাসভায় বলবেন সিপিআই(এম)’র পলিট ব্যুরো সদস্য সূর্য মিশ্র। সভাপতিত্ব করবেন বিমান বসু।
 

Comments :0

Login to leave a comment