MEGACITY TEMPERATURE

বড় শহরে অসহ্য গরমে দায়ী এসি, গাড়িও

জাতীয়

বিশ্ব উষ্ণায়নের পাশাপাশি নগরায়নের জন্যও বাড়ছে তাপমাত্রা। নগরায়নের অন্যান্য উপাদানের মধ্যে ছোট গাড়ি এবং এয়ারকন্ডিশনারের ব্যবহার বাড়তে থাকা তাপপ্রবাহ বৃদ্ধির বড় কারণ। একাধিক সমীক্ষার উল্লেখ করে এমনই ব্যাখ্যা হাজির করেছে পরিবেশ বিষয়ক ওয়েবসাইট ‘ডাউন টু আর্থ’। 

ভারতীয় আবহাওয়া বিভাগের তথ্যই জানিয়েছে এ বছরের ফেব্রুয়ারি গত একশো বছরের উষ্ণতম ছিল। ১৯০১ সালে তাপমাত্রা নথিভুক্তি শুরু হওয়ার পর থেকে ফেব্রুয়ারির গড় উষ্ণতা এত ছিল না। 

দিল্লির পরিবেশ গবেষণা প্রতিষ্ঠান ‘সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট’ একটি সমীক্ষায় জানিয়েছে যে বড় শহরের গড় তাপমাত্রা অন্য অঞ্চলের চেয়ে বেশি। এর আগে বিভিন্ন সমীক্ষায় বহুতলের কারণে উষ্ণতা বৃদ্ধি হচ্ছে বলে জানানো হয়েছে।

সমীক্ষায় বলা হয়েছে এয়ারকন্ডিশনার রয়েছে এমন বাড়ি থেকে ১২ হাজার ব্রিটিশ থার্মাল ইউনিট তাপ নির্গত করে পরিবেশে। সমীক্ষক ওয়েবসাইট ‘স্ট্যাটিস্টা’-র হিসেব অনুযায়ী ভারতে কেবল ২০২৩ সালে ৯৭ লক্ষ এসি বিক্রি হবে। 

সেই সঙ্গে ব্যক্তিগত গাড়ির ব্যবহারকে বড় শহরে তাপমাত্রা বৃদ্ধির অন্যতম কারণ বলা হয়েছে নিবন্ধে। মার্কিন যুক্তরাষ্ট্রের শক্তি মন্ত্রকের তথ্যের উল্লেখ করা হয়েছে। মার্কিন শক্তি মন্ত্রকের সমীক্ষায় বলা হয়েছিল, গাড়ির জ্বালানির ৬৮ থেকে ৭২ শতাংশ ক্ষয় হয় রেডিয়েটর এবং এক্সহস্ট-এ। এর বাইরে নির্গত ধোঁয়ার সঙ্গে মিশে থাকা কার্বন ডাই অক্সাইড আছে। 

Comments :0

Login to leave a comment