Biden meeting cancelled

বাইডেনের সাথে বৈঠক বাতিল করলেন তিন দেশের রাষ্ট্রপ্রধান

আন্তর্জাতিক

গাজার হাসপাতালে ইজরায়েলের নারকীয় হামলার পর মিশর, জর্ডান এবং প্যালেস্তিনীয় কর্তৃপক্ষের সাথে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের যেই বৈঠক হওয়ার কথা ছিল তা বাতিল হয়েছে।
বুধবার ইজরায়েলে যাওয়ার কথা রয়েছে মার্কিন রাষ্ট্রপতির সেখানেই তিন দেশের প্রধানদের সাথে তার বৈঠক হওয়ার কথা ছিল। জর্ডানের বিদেশ মন্ত্রী সাফাদি জানিয়ে দিয়েছেন যে মার্কিন রাষ্ট্রপতির সাথে যেই বৈঠক হওয়ার কথা ছিল তা হচ্ছে না। 


মঙ্গলবার গাজা শহরের আল আহলি হাসপাতালে বিস্ফোরণের জন্য হামাস ইজরায়েলের দিকেই আঙুল তুলেছে। ইজরায়েল এই অভিযোগ অস্বীকার করে দাবি করেছে যে হামাসের ভুল রকেট ছোঁড়ায় বিস্ফোরণ ঘটেছে।

হামাস নেতা ইসমাইল হানিয়াহ হাসপাতালে এই হামালার পর ইজরায়েলের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের দিকেও আঙুল তুলেছে। তিনি বলেছেন, ‘হাসপাতাল হত্যাকাণ্ড শত্রুর বর্বরতা নিশ্চিত করে।’
তিনি সমস্ত প্যালিস্তিনিয় জনগণকে দখলদার ও বসতি স্থাপনকারীদের মোকাবিলা করার এবং ইজরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ করার আহ্বান জানান।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, বাহরেইন, মিশর, জর্ডান এবং তুরস্ক গাজা শহরের আল-আহলি আরব হাসপাতালে বোমা হামলার জন্য ইজরায়েলকে অভিযুক্ত করেছে।

তবে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই মৃত্যুর জন্য গাজাকেই দায়ী করেছেন।
উল্লেখ্য মঙ্গলবার সন্ধ্যায় প্যালেস্তাইনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় যে হাসপাতালে ইজরায়েলের হামলার পর তারা আর কোন ভাবে মার্কিন রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে বসবেন না।

হাসপাতালে বিস্ফোরণের পর বুধবার ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষের বিষয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী ও রাশিয়া।
৭ অক্টোবর ইজরায়েলে গাজার হামলার পর থেকে লাগাতার গাজায় হামলা চালিয়ে যাওয়া হচ্ছে ইজরায়েলের পক্ষ থেকে। গাজা অবরুদ্ধ করে গুঁড়িয়ে দেওয়ার কথাও শোনা গিয়েছে তাদের মুখে। ইজরায়েলের হামলাকে সমর্থন জানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয় যে ইজরায়েলের সম্পূর্ণ অধিকার রয়েছে নিজেদের রক্ষা করার। অথচ ইজরায়েলে যেভাবে প্যালেস্তাইন দখল করেছে রাষ্ট্রসংঘের একের পর এক সনদকে অগ্রাহ্য করে সেই বিষয় নীরব মার্কিন যুক্তরাষ্ট্র।

Comments :0

Login to leave a comment