JNUSU

জেএনইউ-তে কমিউনিস্ট বিরোধী শ্লোগান, বিতর্ক

জাতীয়

জেএনইউ-তে দেওয়াল লিখন বিতর্কের মধ্যেই ফের নতুন করে বিতর্কিত দেওয়াল লিখন, যাকে কেন্দ্র করে নতুন বিতর্ক মাথাচাড়া দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটে স্প্রে পেইন্ট করে এই শ্লোগানগুলি লেখা হয়েছে। জেএনইউ’র ছাত্র সংসদ এই ঘটনার নিন্দা করেছে। গোটা বিষয়টি তদন্ত করে দেখছে জেএনইউ প্রশাসন। সাম্প্রতিক গন্ডগোল এবং দেওয়াল লিখনে কমিউনিস্টদের সাথে ইসলামিক স্টেটের সাথে তুলনা করা হয়েছে। 

হিন্দু রক্ষ দলের সদস্যদের বিরুদ্ধে অভিযোগ তারা কমিউনিস্টদের বিরুদ্ধে শ্লোগান লিখেছে "কমিউনিস্টরা ভারত ছাড়ো", "কমিউনিস্ট = আইএসআইএস", এবং "জিহাদিরা ভারত ছাড়ো"। প্রশাসন বলেছে যে তারা এই ধরনের কাজের বিরুদ্ধে ব্যবস্থা নেবে এবং বিষয়টি তদন্ত করা হচ্ছে। এদিকে হিন্দু রক্ষা দলের সদস্যরা মনে করেন, কমিউনিস্টরা ব্রাহ্মণ ও হিন্দুবিরোধী স্লোগান লিখেছে। এর প্রতিবাদে তারা  তাদের বিরুদ্ধে লেখে।

শুক্রবার জেএনইু ছাত্র সংসদ জানায়, "জেএনইউতে এই ধরনের কাজ এই প্রথম নয়। এই বছরের শুরুতে জেএনইউ-এর দেয়ালে অজানা ব্যক্তিরা "মুসলিম লাইভস ডোন্ট ম্যাটার" লিখেছিল। স্পষ্টতই ক্যাম্পাসের পরিবেশ নষ্ট করে ক্যাম্পাসের স্বাভাবিকতা বিঘ্নিত করার উদ্দেশ্যে। বিশ্ববিদ্যালয়ে এমন ভাঙচুরের ঘটনা এই প্রথম নয়। এর আগেও বেশ কিছু ঘটনা ঘটেছে।"

Comments :0

Login to leave a comment