Telangana Congress

তেলেঙ্গানায় সরকার গড়ার পথে কংগ্রেস

জাতীয়

ভোট প্রচারে রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে তেলেঙ্গানার কংগ্রেস সভাপতি রেবন্ত রেড্ডি।

দক্ষিণের আরেক রাজ্যে নির্ণায়ক গরিষ্ঠতা পেল কংগ্রেস। কর্ণাটকের পর সরকারে ফিরে এল তেলেঙ্গানাতেও। ২ শতাংশ ভোট ব্যবধান হলেও আসনের বিচারে বিআরএস-কে অনেক পিছনে ঠেলে দিয়েছেন রেবন্ত রেড্ডিরা। 
রবিবার ফলগণনা হয়েছে চার রাজ্যে। মধ্য প্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থান- হিন্দি বলয়ের তিন রাজ্যেই পরাজিত কংগ্রেস। তার মধ্যে রাজস্থান ও ছত্তিশগড়ে গত পাঁচ বছর সরকার চালিয়েছে কংগ্রেসই। তবে দক্ষিণের তেলেঙ্গানায় উত্থান চোখ ধাঁধানো। 
১১৯ আসনের বিধানসভায় কংগ্রেস গতবার পেয়েছিল ১৯ আসন। রবিবার সন্ধ্যা সাড়ে ছয়টা নাগাদ জয়ী এবং এগিয়ে ৬৪ আসনে। মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের ভারত রাষ্ট্র সমিতি ৮৮ আসন থেকে নেমে গিয়েছে ৩৯ আসনে। 
কংগ্রেসের প্রাপ্ত ভোট ৩৯.৭৪ শতাংশ। ভারত রাষ্ট্র সমিতি বা বিআরএস’র প্রাপ্ত ভোটের হার ৩৭.৬৮ শতাংশ। 
এ রাজ্যে কংগ্রেস সমর্থিত সিপিআই প্রার্থী কে শম্ভাশিব রাও জয়ী হয়েছেন কোথগুদেম কেন্দ্রে। ২১ হাজার ৮৫৯ ভোটে নিকটতম প্রার্থীকে হারিয়েছেন তিনি।  সিপিআই(এম) কোনও আসন পায়নি। এআইএমআইএম পেয়েছে ৭ এবং বিজেপি ৮টি আসন পেয়েছি।
রবিবার সাংবাদিক সম্মেলনে প্রদেশ কংগ্রেস সভাপতি শ্রদ্ধা জানিয়েছেন তেলেঙ্গানা রাজ্য গঠনের আন্দোলনে মৃত কর্মীদের। তিনি বলেছেন, মানুষের সঙ্কট সমাধানে আন্তরিক প্রয়াস চালাবে কংগ্রেস। কংগ্রেস কর্মীদের অভিনন্দন জানিয়েছেন তিনি। 
নতুন রাজ্য গঠনের পর টানা দশ বছর মুখ্যমন্ত্রী ছিলেন কে চন্দ্রশেখর রাও। কর্ণাটকে কংগ্রেসের প্রধান প্রতিদ্বন্দ্বী ছিল বিজেপি। তেলেঙ্গানায় লড়াই হয়েছে কংগ্রেস এবং বিআরএস’র।

Comments :0

Login to leave a comment