Mizoram Elections

মিজোরামে ক্ষমতায় এলে বছরে ১ লাখ চাকরির প্রতিশ্রুতি কংগ্রেসের

জাতীয়

unemployment india ruralurban bjp congress bengali news দলের জয়ের নায়ক মহম্মদ শামি।

মিজোরামে ক্ষমতায় এলে বছরে এক লাখ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে কংগ্রেস এবং মাদক নির্মূলে কঠোর পদক্ষেপ নেবে বলে শুক্রবার জানিয়েছেন দলের মিডিয়া সেলের প্রধান লালরেমরুতা রেন্টলেই।

কংগ্রেস ক্ষমতায় এলে তরুণদের স্টার্টআপ ফান্ড ও চাকরি দেওয়ার জন্য 'ইয়ং মিজো এন্টারপ্রেনারস প্রোগ্রাম (Young Mizo Entrepreneurs Programme)' চালু করা হবে।
কংগ্রেস ইতিমধ্যেই কৃষক ও উদ্যোক্তাদের বুনিয়াদি অর্থনৈতিক ও জীবিকার বিকাশের জন্য আর্থিক সহায়তা প্রকল্প 'তাং পুইহনা' চালু করার ঘোষণা দিয়েছে।
মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ) সরকারের সমালোচনা করে কংগ্রেস নেতা বলেন, উপ-মুখ্যমন্ত্রী তাওনলুইয়া এর আগে দাবি করেছিলেন যে বিদায়ী সরকার গত পাঁচ বছরে ৭,৯৮৩ টি কর্মসংস্থান সৃষ্টি করেছে।  
তিনি বলেন, এমএনএফ সরকার গত পাঁচ বছরে সরাসরি নিয়োগের মাধ্যমে ২ হাজার ২১৮টি চাকরি দিয়েছে। পুরুষদের (১৪ শতাংশ) তুলনায় মহিলাদের (৩৪ শতাংশ) বেকারত্বের হার যথেষ্ট বেশি।
কংগ্রেস নেতা অভিযোগ করেন যে এসইডিপি (Socio-Economic Development Policy) এর অধীনে এমএনএফ সরকার ৭৭১ জন অস্থায়ী শিক্ষক নিয়োগ করেছে, তবে নির্বাচিত শিক্ষকদের বেশিরভাগই "শাসক দলের পরিবার" থেকে এসেছেন।

এমনকি রাজ্যের বৃহত্তম এনজিও সেন্ট্রাল ইয়ং মিজো অ্যাসোসিয়েশনও গত বছর এসইডিপি শিক্ষক নিয়োগে ক্ষমতাসীন দলের ক্ষমতার অপব্যবহারের বিষয়টি উত্থাপন করেছিল।
রেন্থলেই বলেন, এমএনএফ শাসনের অধীনে মিজোরামে মাদকের বিপদ বাড়ছে এবং "এমএনএফের অবহেলা এবং অযোগ্যতার কারণে আমরা মাদকের কাছে একটি পুরো প্রজন্মকে হারাচ্ছি"।

তিনি বলেন, গত পাঁচ বছরে মাদকের কারণে ২৫০ জনেরও বেশি যুবক মারা গেছে এবং হাজার হাজার পরিবার ধ্বংস হয়ে গেছে।
কংগ্রেস নেতা বলেন, রাজ্যে কর্মসংস্থানের সুযোগ কম থাকায় মিজোরামের যুবকরা ছোটখাটো কাজের জন্য অন্য রাজ্য বা দেশে পাড়ি দিতে বাধ্য হয়, যেখানে তাদের অমানবিক কাজের অবস্থা, বৈষম্য এবং হয়রানি সহ অনেক সমস্যার মুখোমুখি হতে হয়।

Comments :0

Login to leave a comment