'INDIA' MEET CAMPAIGN

যৌথ প্রচারের সূচি হতে পারে ৬ ডিসেম্বর ‘ইন্ডিয়া’-র বৈঠকে

জাতীয়

যৌথ প্রচারের সূচি ঠিক হতে পারে বিরোধী রাজনৈতিক মঞ্চের সামনের বৈঠকে। কথা হতে পারে আসন সমঝোতা নিয়েও। 
চার রাজ্যে ফল ঘোষণার দিনই রাজনৈতিক মঞ্চ ‘ইন্ডিয়া’-র বৈঠক ডেকেছে কংগ্রেস। দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে ৬ ডিসেম্বর বৈঠক ডেকেছেন। 
কংগ্রেসের সূত্র জানাচ্ছে, রাজস্থান, ছত্তিশগড়, মধ্য প্রদেশ, তেলেঙ্গানা এবং মিজোরামের ভোট মিটে যাওয়ার পর লোকসভা নির্বাচন ঘিরে প্রচারে নামতে চাইছিল দল। রাজ্যস্তরের নেতারাও সেভাবে এগনোর পক্ষপাতী ছিলেন।
জাতীয় স্তরে সরকার থেকে বিজেপি-কে হটানোর লক্ষ্য ঘোষণা করে মঞ্চে এসেছে ২৮টি রাজনৈতিক দল। তবে রাজ্যস্তরে পরিস্থিতি অনুযায়ী লোকসভা নির্বাচনের কৌশল স্থির হবে। কারণ ‘ইন্ডিয়া’ নির্বাচনী জোট নয়, রাজনৈতিক মঞ্চ।  
এদিনই বিবৃতিতে খাড়গে তেলেঙ্গানায় জয়ের জন্য ধন্যবাদ জানিয়েছেন জনতাকে। বাকি তিন রাজ্যে কংগ্রেসের পক্ষে মত দেওয়ার জন্যও ধন্যবাদ জানিয়েছেন। তবে হিন্দি বলয়ের তিন রাজ্যে ফলাফল কেন, দ্রুত কংগ্রেস প্রাথমিক হিসেব করতে চাইছে। 
মধ্য প্রদেশে কংগ্রেসের প্রদেশ সভাপতি কমল নাথ এবং দলের প্রবীণ নেতা দিগ্বিজয় সিংকে সামনে রেখে ভোট লড়েছিল দল। কমলনাথই দলের প্রধান মুখ ছিলেন। ফলাফল স্পষ্ট হওয়ার পর তিনি বলেছেন, ‘‘জয়ী এবং পরাজিত সব প্রার্থীর সঙ্গে আগে কথা বলা হবে। কোথায় খামতি খুঁজে দেখা হবে।’’ 
মধ্য প্রদেশে জয়ের ক্ষেত্রে আশাবাদী ছিল কংগ্রেস। রাজ্যে ১৮ বছর পরও নির্ণায়ক গরিষ্ঠতা রেখে জয়ী হয়েছে বিজেপি। মুখ্যমন্ত্রী শিবরাজের সিংয়ের শাসন নিয়ে বিস্তর সমালোচনা থাকলেও দু’দলের মধ্যে ভোটের হারে ফারাক প্রায় ৮ শতাংশ। 
তেলেঙ্গানায় জয়ের পর কংগ্রেসের প্রদেশ সভাপতি রেবন্ত রেড্ডি ‘ভারত জোড়ো’ যাত্রাকে সাফল্যের অন্যতম কারণ বলে ব্যাখ্যা করেছেন। সেই সঙ্গে রাজ্যে আসীন বিআরএস সরকার ঘিরে ক্ষোভকেও কাজে লাগাতে পেরেছে কংগ্রেস।

Comments :0

Login to leave a comment