CANADA APOLOGY NAZI

হিটলারের সাকরেদ জেলেনস্কির কানাডা সফরে সঙ্গী, আপত্তি রাশিয়ার

আন্তর্জাতিক

হাত নাড়ছেন নাৎসী বাহিনীর সদস্য ইয়ারোস্লাভ হুঙ্কা।

নাৎসী বাহিনীর সদস্যকে সম্বর্ধনা দেওয়ায় ক্ষমা চাইতে হলো কানাডার স্পিকারকে। কানাডার সংসদের নিম্নকক্ষে এই অনুষ্ঠানে ছিলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ছিলেন ইউক্রেনের সফররত রাষ্ট্রপতি ভোলোদোমির জেলেনস্কি। 

কানাডার সরকারের অস্বস্তি স্বীকার করে নিয়েছেন হাউজ অব কমনস’র অধ্যক্ষ অ্যান্টনি রোটা। সেই সঙ্গে জেলেনস্কির নাৎসী যোগ আন্তর্জাতিক মঞ্চে বেরিয়ে পড়েছে। রাশিয়া জেলেনস্কিকে ‘নয়া নাৎসীদের মদতে চলা’ বলে আসছে দীর্ঘদিন। 

গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা সফরে গিয়ে সংসদে ভাষণ দেন জেলেনস্কি। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে পশ্চিমী সহায়তা আরও বাড়ানোর দাবিও তোলেন। মুখ্যত পশ্চিমী সামরিক সহায়তায় সংঘাতে অংশ নিচ্ছে ইউক্রেন। 

জেলেনস্কির সঙ্গেই ছিলেন আটানব্বই বছরের ইয়ারোস্লাভ হুঙ্কা। যাঁকে জার্মানির নাৎসী শাসনে হিটলারের অন্যতম সহযোগী হিসেবে বর্ণনা করেছে বিভিন্ন অংশ। হিটলারের ব্যক্তিগত দেহরক্ষী বাহিনী এসএস বা শুৎজস্টাফেলের ১৪ ওয়াভেল গ্রেনেডিয়ার ডিভিশনের সদস্য ছিলেন হুঙ্কা। হিটলারের কুখ্যাত এই বাহিনী পুলিশকে কেবল নিয়ন্ত্রণ করত না, কনসেনস্ট্রেশন ক্যাম্পে কাদের হত্যা করা হবে, সেই তালিকাও তৈরি করত। বস্তুত ব্যক্তিগত সুরক্ষা বাহিনী বলে শুরু হয়ে এই এসএস হিটলারের বিরোধী নিকেশ কর্মসূচির প্রধান হাতিয়ারও ছিল। 

অধ্যক্ষ রোটা সংসদে ক্ষমা চেয়ে বলেছেন, ‘‘সম্বর্ধনা দেওয়ার সিদ্ধান্ত আমার। প্রধানমন্ত্রী বা ইউক্রেনের প্রতিনিধিদল কোনও নাম পাঠায়নি।’’ তাঁর সংযোজন, ‘‘যে ভাষায় হুঙ্কাকে সম্বর্ধনা জানানো হয়েছে তা-ও আমার নিজের। এই ব্যক্তির সম্পর্কে তথ্য আমার কাছে এসেছে পরে।’’ 

হুঙ্কাকে ‘ইউক্রেনের নায়ক, কানাডার নায়ক’ এবং ‘সারা জীবনে অসাধারণ অবদানের জন্য ধন্যবাদ’ শব্দ ব্যবহার করে সম্বর্ধনা দেয় কানাডার সংসদ। 

ঘটনায় প্রশ্ন তুলে অটোয়ায় রাশিয়ার দূতাবাস থেকে কড়া আপত্তি জানানো হয়েছে। দেশের ভেতরেও প্রশ্নের মুখে পড়ছে সরকার। আন্তর্জাতিক স্তরে বিভিন্ন অংশই বলছে, ইউক্রেনের রাষ্ট্রপতির সহযোগী না হলে তাঁর সফরের মধ্যে হুঙ্কাকে সম্বর্ধনা দেওয়া হতো না কানাডার সংসদে। হুঙ্কার নাৎসী যোগ আড়াল করা হয়েছে তো বটেই। কিন্তু এই ঘটনা প্রমাণ করে দিয়েছে ইউক্রনে জেলেনস্কি এবং তাঁর সহযোগীদের সঙ্গে নাৎসীদের যোগাযোগের গভীরতা কতটা। এই জেলেনস্কিকে দিয়েই সংসদে ভাষণ দেওয়াচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা।   

Comments :0

Login to leave a comment