NEWSCLICK charge sheet

পুরকায়স্থের বিপক্ষে ৮ হাজার পাতার চার্জশিট দিল্লি পুলিশের

জাতীয়

‘নিউজক্লিক’-র সম্পাদকের বিরুদ্ধে ৮ হাজার পাতার চার্জশিট দায়ের করল দিল্লি পুলিশ। গত বছরের অক্টোবরে এই সংবাদ ওয়েবসাইটের সম্পাদক প্রবীর পুরকায়স্থকে গ্রেপ্তার করা হয়। তাঁর বিরুদ্ধে সন্ত্রাসবাদ দমনের আইন ইউএপিএ’র বিভিন্ন ধারায় অভিযোগো দায়ের করা হয়। 
এর আগে চার্জশিট দাখিলের সময়সীমা আদালতের অনুমতিতে তিনবার পিছিয়েছে দিল্লি পুলিশ। গত বছরের ডিসেম্বরে প্রথমবার চার্জশিট দাখিলের সময়সীমা বাড়ানোর আবেদন জানিয়েিছিল দিল্লি পুলিশ। এ বছরে ফেব্রুয়ারি এবং মার্চে সমবসীমা বাড়ানো হয় ‘তদন্ত শেষ না হওয়ার’ কারণে।
বেআইনি কার্যকলাপ রোধ আইন বা ইউএপিএ-তে ৯০ থেকে ১৮০ দিনের মধ্যে তদন্ত শেষ করার কথা। দিল্লি পুলিশের প্রধান অভিযোগ, পুরকায়স্থ এবং তাঁর প্রতিষ্ঠান ‘নিউজক্লিক’ বিদেশের টাকায় চীনের হয়ে প্রচার চালিয়েছে। 
গোড়ার দিন থেকে দিল্লি পুলিশ এবং সঙ্ঘের অনুগামীদের এই প্রচারের বিরোধিতা করেছে ‘নিউজক্লিক’। শুক্রবারই ‘নিউজক্লিক’ বিবৃতি প্রকাশ করে বলেছে, ‘‘বারবারই আমরা বলেছি যে বিদেশ থেকে কারও নির্দেশ অনুযায়ী খবর কখনও করা হয়নি। চীনের হয়ে প্রচারও কখনও চালানো হয়নি। বিভিন্ন সংবাদমাধ্যমে আমাদের সম্পর্কে যে প্রচার চালানো হচ্ছে তাকে খণ্ডন করছি।’’ 'নিউজক্লিক’-র ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ করে দেওয়ায় বেতন পাচ্ছেন না কর্মী, সাংবাদিকরা।
বিদেশি দুই পত্রিকায় ‘নিউজক্লিক’ সম্পর্কে এই মর্মে প্রতিবেদনকে হাতিয়ার করে দিল্লি পুলিশ গ্রেপ্তার করে প্রবীর পুরকায়স্থকে। দেশের বিভিন্ন প্রান্তে তাঁর গ্রেপ্তারির প্রতিবাদে পথে নেমেছেন সংবাদকর্ম থেকে বিরোধী রাজনৈতিক দলের কর্মীরা। শ্রমজীবী, কৃষিজীবী জনতার লড়াই এবং সঙ্কট নিয়ে নিয়মিত সংবাদ প্রকাশ করেছে ‘নিউজক্লিক’। সাম্প্রদায়িকতা এবং ধর্মীয় অন্ধত্বের চেহারা চেনানোর পাশাপাশি প্রতিরোধেরও আখ্যান প্রকাশ করেছে নিয়মিত। নরেন্দ্র মোদী সরকার এবং বিজেপি-আরএসএস’র মতাদর্শকে চ্যালেঞ্জ করায় তাঁকে হেনস্তা করা হচ্ছে, বলেছে প্রায় সব বিরোধী দল। 
সরকারি আইনজীবীরা জানিয়েচেন চার্জশিটে পুরকায়স্থ এবং ‘পিপিকে নিউজক্লিক স্টুডিও প্রাইভেট লিমিটেড’-কে প্রধান আরোপী করা হয়েছে। উল্লেখ্য, পুরকায়স্থের সহযোগী অমিত চক্রবর্তী গত জানুয়ারিতে রাজসাক্ষী হয়ে যান।

Comments :0

Login to leave a comment