Tour of PM Modi’s School in Gujarat

সরকারি টাকায় প্রধানমন্ত্রীর স্কুল ‘পরিদর্শন’ প্রকল্প কেন্দ্রের

জাতীয়

KMC ENGINEERS DYFI INSAAF RALLY BENGALI NEWS

সরকারি শিক্ষা ব্যবস্থার পরিকাঠামো থেকে হাত তুলে নিয়ে মোদীর প্রচারে টাকা ঢালার নতুন প্রকল্প নিল কেন্দ্র। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক বৃহস্পতিবার (৪ জানুয়ারি) একটি পোর্টাল চালু করেছে যার আওতায় সারা দেশ থেকে শিক্ষার্থীরা গুজরাটের ভাদনগরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেই স্কুলে পড়তোন সেখানে যাবে।
নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ‘‘প্রেরণা’’ নামক প্রোগ্রামে অংশ নিতে পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে। এরপর আবেদনকারীদের তিন ধাপের বাছাই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে, যার মধ্যে একটি ছোট ভিডিও রেকর্ডকরা, প্রবন্ধ/ কবিতা/ গল্প লেখা এবং ‘‘কেন আমাকে প্রেরণার জন্য নির্বাচিত করা উচিত’’ বা ‘‘মাই ভিশন অফ ইন্ডিয়া @ ২০৪৭’’ এর মতো বিষয়গুলিতে সৃজনশীল লেখা লিখতে হবে।


মন্ত্রক সূত্রে জানা গেছে, প্রতিটি জেলা থেকে ২০ টি ব্যাচে ১০ জন মেয়ে এবং ১০ জন ছেলে - ২০ জন শিক্ষার্থীকে বাছাই করা হবে যা কমপক্ষে এক বছর স্থায়ী হবে।
২০২২ সালের জুন মাসে, সরকার তরুণদের ‘‘পরিবর্তনের অনুঘটক’’ হয়ে উঠতে অনুপ্রাণিত করার জন্য প্রেরণা চালু করার পরিকল্পনা ঘোষণা করেছিল।
স্কুল ছাড়াও, কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক এবং গুজরাট সরকার একটি প্রত্নতাত্ত্বিক যাদুঘরও তৈরি করছে যা ২০০ কোটি টাকা ব্যয়ে ২,৫০০ বছরের ব্যবধানে সাতটি সাংস্কৃতিক সময়কে তুলে ধরবে। 
এই বিষয় সিপিআই(এম)-এর তরফে তীব্র প্রতিক্রিয়া দিয়ে জানানো হয়েছে, ‘‘শিক্ষায় ভর্তুকি, ভাতা, বেতন মকুব তুলে দিয়ে নিজের প্রচারে ব্যস্ত প্রধানমন্ত্রী।  এই সরকার ছাত্র, শ্রমিক, কৃষক বিরোধী।’’

Comments :0

Login to leave a comment