Anand Teltumbde

এলগার পরিষদ মামলায় জামিন আনন্দ তেলতুম্বডের

জাতীয়

২০১৮ সালে এলগার পরিষদ মামলায় গ্রেপ্তার হওয়া অধ্যাপক আনন্দ তেলতুম্বডেকে (Anand Teltumbde) জামিন দিল বোম্বে হাইকোর্ট (Bombay High Court)। যদিও, এনআই-এর আইনজীবী সন্দেশ পাটিলের অনুরোধে হাইকোর্ট তার নিজের আদেশ এক সপ্তাহের জন্য স্থগিত করেছে। সংস্থাটি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার জন্য এই সময় চেয়েছে।

তেলতুম্বডের বিরুদ্ধে মাওবাদীদের (Maoist) সাথে যোগাযোগ রাখার অভিযোগে আটক করেছিল এনআইএ। তার নিজের ভাই, মিলিন্দ তেলতুম্বডে, যিনি বছর খানেক আগে বাড়ি ছেড়েছিলেন, একজন ‘ওয়ান্টেড’ মাওবাদী নেতা ছিলেন এবং গত নভেম্বরে মহারাষ্ট্রের গদচিরোলি এলাকায় নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে নিহত হন।

এদিন বিচারপতি এএস গড়করি এবং এমএন যাদবের বেঞ্চ ৭৩ বছর বয়সী তেলতুম্বডের পক্ষ থেকে দায়ের করা জামিনের আবেদন মঞ্জুর করে। তিনি ২০২০ সালের এপ্রিল মাসে এই মামলায় গ্রেপ্তার হওয়ার পর থেকে কারাগারে ছিলেন। ২০১৮ সালে পুনে পুলিশ যখন তার বাড়িতে অভিযান চালায়, তখন তিনি সেখানে ছিলেন না এবং গ্রেপ্তার করা হয়নি। তবে পরে মামলাটি এনআইএ-র কাছে হস্তান্তর করা হলে গ্রেপ্তার করা হয়।

এনআইএ-র দাবি হল যে আনন্দ তেলতুম্বডে এলগার পরিষদের সভার অন্যতম প্রধান আহ্বায়ক এবং তিনি সিপিআই (মাওবাদী) সংগঠনের বেশ কয়েকটি ফ্রন্টাল সংগঠনের সক্রিয় সদস্য ছিলেন।
অন্যদিকে তার আবেদনে, তেলতুম্বডে দাবি করেছিলেন যে তিনি ৩১ ডিসেম্বর, ২০১৭, এলগার পরিষদের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না বা কোনও উস্কানিমূলক বক্তৃতাও করেননি। তেলতুম্বডে একজন সহ-আমন্ত্রিত ছিলেন কিন্তু তিনি পুনেতে সভায় যোগ দেননি, বা কোনো বক্তৃতাও দেননি।

Comments :0

Login to leave a comment