Fight against Corruption

ভূমিস্তরের দাবি তুলে ধরলে বাঁধভাঙা
স্রোতের মতো মানুষ পাশে আসবে: সেলিম

রাজ্য

Fight against Corruption

তীব্র সঙ্কটে থাকা বাংলার মানুষকে বাঁচাতে যা যা প্রয়োজন সেই সব দাবি নিয়ে এখনই আন্দোলনের তীব্রতা বাড়ানোর আহবান জানালেন সিপিআই(এম)’র রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। সোমবার কলকাতায় প্রমোদ দাশগুপ্ত ভবনের অডিটোরিয়ামে নভেম্বর বিপ্লব বার্ষিকীর অনুষ্ঠানে তিনি বলেছেন, সাধারণ মানুষের সঙ্গে নিবিড় সংযোগ স্থাপন করে ভূমিস্তরের দাবিগুলোকে তুলে ধরতে হবে। তাহলেই বাঁধভাঙা স্রোতের মতো মানুষ আমাদের পাশে চলে আসবে। গ্রামে গ্রামে পদযাত্রায় সেই লক্ষ্মণ স্পষ্ট। আমরা এখন রানওয়েতে টেক অফের অপেক্ষায় আছি, ইঞ্জিনের স্পিড বাড়িয়ে উড়ানের প্রস্তুতি নিতে হবে। 
সঙ্কটে থাকা বাংলার মানুষকে বাঁচাতে কোথায় কোন অঞ্চলে কোন দাবিতে আন্দোলন তীব্র করতে হবে তা নির্দিষ্ট করে বেঁধে দেননি সেলিম। বরং বলেছেন, মানুষকে বাঁচাতে যেখানে যা প্রয়োজন সেখানে তাই করতে হবে। ডেঙ্গু নিয়ে মহামারীর মতো অবস্থা, আর কলকাতার মেয়র মশা না মেরে বীরভূমে গেছেন বাঘ বাঁচাতে! সব পৌরসভাগুলিকে ডেঙ্গু প্রতিরোধে দায়বদ্ধ করার মতো তীব্র আন্দোলন করতে হবে।
শাসকদলের দুর্নীতিকে গা সওয়া এবং মামুলি বিষয় বলে চালানোর মনোভাবকে নস্যাৎ করে সেলিম বলেছেন, দুর্নীতিবিরোধী ও দুষ্কৃতীবিরোধী আন্দোলন জোরদার করতে হবে। দুর্নীতি মানে শুধু টাকার লুট নয় মানুষের অধিকার লুট হয়ে যাচ্ছে, জনকল্যাণের সব প্রতিষ্ঠান, শিক্ষা ব্যবস্থা ধংস হয়ে যাচ্ছে। এটা কোনো মামুলি বিষয় নয়। দুষ্কৃতী ছাড়া দুর্নীতি বেশিদিন চালানো যায় না, তাই ‘চোর ধরো জেল ভরো’ বললে দুষ্কৃতী দিয়ে আক্রমণ করা হচ্ছে। চোর শব্দটা নাকি বলা যাবে না! 
গ্রাম গ্রামে পদযাত্রায় মানুষের যে অন্য মনোভাব টের পাওয়া গেছে তার উল্লেখ করে সেলিম বলেছেন, লোকে বিক্ষুব্ধ, আমাদের অ্যাজেন্ডা পাড়ায় পাড়ায় মহল্লায় মহল্লায় পৌঁছে দিতে পারলে মানুষ আস্তে আস্তে যে কথা বলছে সেটাই জোরালো আওয়াজ হয়ে উঠবে। আন্দোলনের তীব্রতা বাড়লে ওরা আক্রমণও নামিয়ে আনার চেষ্টা করবে। সেটা প্রতিহত করার জন্যও মানুষকে সঙ্গে নিয়ে জড়ো করতে হবে।
নভেম্বর বিপ্লব বার্ষিকী উপলক্ষে এদিনের সভায় সভাপতিত্ব করেন বিমান বসু। সিপিআই(এম)’র পলিট ব্যুরো সদস্য সূর্য মিশ্র সভায় ‘চীনের সমাজতন্ত্রের অভিমুখে সংগ্রাম’ বিষয়ে ভাষণ দিয়ে বলেছেন, নভেম্বর বিপ্লবের শিক্ষা এবং নানা আঁকাবাঁকা পথ পেরিয়ে চীনের এগিয়ে চলার অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে আমাদেরও আন্দোলনকে শক্তিশালী করতে হবে। আমরা দৃঢ় ভাবে বিশ্বাস করি যে আজকের পুঁজিবাদ লেনিনের বর্নিত সাম্রাজ্যবাদের যুগেও থেমে নেই। এখন তা লুটেরা পুঁজিবাদের চেহারা নিয়েছে। এর বিরুদ্ধে সংগ্রাম তীব্র করার শপথ নিতে হবে নভেম্বর বিপ্লব বার্ষিকীর উদযাপনে।
 

Comments :0

Login to leave a comment