Food inflation October

বাজার আগুন, মূল্যবৃদ্ধির হার ৮শতাংশ ছাড়িয়েই

জাতীয়

অক্টোবরে পাইকারি বাজারে মূল্যবৃদ্ধির হার সামান্য কমলেও এখনও তা দাঁড়িয়ে ৮.৩৯ শতাংশে। সেপ্টেম্বরে মূল্যবৃদ্ধির হার ছিল ১০ শতাংশ। সেখান থেকে সামান্য কমলেও এখনও ৮ শতাংশের ওপরেই রয়েছে হার। সরকারের দেওয়া তথ্য অনুযায়ী ২০২১’র মার্চের পর টানা ১০ শতাংশ বা তার বেশি থেকেছে মূল্যবৃদ্ধির হার। এদিন প্রকাশিত তথ্য জানাচ্ছে, অক্টোবরে সেই হার খানিক নেমেছে। 
মূল্যবৃদ্ধির হার যে উঁচুতে মেনে নিয়েছে রিজার্ভ ব্যাঙ্কও। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসও বলেছেন যে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে সবচেয়ে গুরুত্ব দিতে চাওয়া হচ্ছে। 
পাইকারি বাজার থেকে জিনিসপত্র কিনে খুচরো বাজারে বিক্রি করা হয়। খুচরো বাজার থেকে কেনাকাটা করে আমজনতা। খুচরো বাজারে জিনিসপত্রের দাম কিন্তু আকাশ ছোঁয়াই রয়েছে। শীতের মুখে শাকসবজি মিললেও দামে কুলানো কঠিন হয়ে দাঁড়াচ্ছে। নাভিশ্বাস উঠছে গরিব, নিম্নবিত্তের। কেন্দ্রেরই তথ্য জানাচ্ছে অক্টোবরেও শাকসবজির মূল্যবৃদ্ধির হার ছিল ১৭.৬১ শতাংশ। সেপ্টেম্বরে হার ছিল ৩৯.৬৬ শতাংশ। 
কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রক জানিয়েছে যে খনিজ তেল, ধাতু, বস্ত্রের দাম মার কারণে কমেছে মূল্যবৃদ্ধির হার। খাদ্যে মূল্যবৃদ্ধি হার সেপ্টেম্বরে ছিল ৮.০৮ শতাংশ। অক্টোবরে তা কমে হয়েছে ৬.৪৮ শতাংশ। 
আগের বছরের একই মাসের মূল্যবৃদ্ধি সূচক সঙ্গে চলতি মাসের তুলনা করে হার ঠিক করা হয়। গত বছর দামস্তর খুবই ওপরে ছিল। যে কারণে অঙ্কের হিসেবে খানিক হ্রাস চলতি বছরের অক্টোবরে দেখা গিয়েছে বলে মত একাংশের। গত বছরের সেপ্টেম্বরে সব জিনিসপত্রের মিলিত মূল্যবৃদ্ধির হার ১৩ শতাংশের ওপরে ছিল।

Comments :0

Login to leave a comment