Elephant Attack

হাতির হানায় মৃত্যু মাদারিহাটে

জেলা

Elephant Attack

হাতির হানায় এক ব্যক্তির মৃত্যুকে ঘিরে চাঞ্চল্য। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটেছে মাদারিহাট টোটোপাড়া রাজ্য সড়কের উপর তিতি নদীর ব্রিজের কাছে। মৃতের নাম কাঞ্ছা রাই(৫০)। জানা গেছে কয়েকদিন ধরে গ্রামে তিনটি বুনো হাতি দাপিয়ে বেড়াচ্ছিলো। প্রতিদিনের মতই এদিন নদীতে পাথর তুলতে যাচ্ছিলেন কাঞ্ছা রাই। সেইসম তিতি নদীর ব্রিজের কাছে একটি দাঁতাল পিষে মেরে ফেলে ওই ব্যক্তিকে। কাঞ্ছার সঙ্গেই ছিল মদন মুন্ডা। তাঁকে হাতি তাড়া করলেও তিনি প্রাণে বেঁচে যান।
মৃতের বাড়ি মাদারিহাট উত্তর খয়েরবাড়ি। বন দপ্তর ও মাদারিহাট থানার পুলিশ মৃতদেহ উদ্ধার করে থানায় নিয়ে যায়। এই ঘটনায় বনকর্মীদের উপর ক্ষিপ্ত হয়ে উঠে এলাকার মানুষ। তাঁদের অভিযোগ, জমির ফসল শেষ করে দিচ্ছে। বিকল্প রোজগারের জন্য নদী থেকে পাথর তোলার পেশাকে বেছে নিয়েছেন কৃষকরা। এবার তাতেও নিরাপত্তা নেই। বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, কাঞ্ছার পরিবার সরকারি নিয়মে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ পাবার কথা। কিন্তু এই ঘটনা গ্রাম বাসীরা আতঙ্কে ভুগছে।


অন্যদিকে গ্রাসমোড় চা বাগান লাগোয়া এলাকায় শাবক  সহ হাতির পালের জাতীয় সড়ক টপকে রাস্তা পারাপার করা এখন প্রায় নিত্য দিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে গ্রাসমোড় চা বাগান লাগোয়া এলাকা। হাতির পালের গমন ও আগমনের দৃশ্য দেখতে কাকভোরেই সেখানে ভিড় জমাচ্ছেন অনেকে। আবার দূর থেকে ঐরাবত বাহিনীকে নিজেদের মোবাইল বন্দীও করছেন অনেকে। বাগানটির ৪ নম্বর গেট দিয়ে এক পাল হাতির এমন আনাগোণা। ফলে তটস্থ থাকতে হচ্ছে বন দপ্তরকে। ডানা রেঞ্জের রেঞ্জার অশেষ পাল বলেন, বুনো হাতিগুলির প্রতি দিন সন্ধ্যে থেকে পরদিন সকালে জঙ্গলে ফেরা না পর্যন্ত সতর্ক নজর রেখে চলা হচ্ছে।
বনদপ্তর সূত্রেই জানা গেছে অন্তত ৪০ টি হাতির একটি দল এই মূহুর্তে ডানার জঙ্গলে রয়েছে। সেগুলিই প্রতি দিন সন্ধ্যায় একবার ১৭ নম্বর জাতী সড়ক পেরোচ্ছে আবার পরদিন ভোরে সেই পথ অতিক্রম করে ফিরছে। উদ্দেশ্য ওই রুট ধরে লুকসান চা বাগানের সীমান্ত পেরিয়ে ভুটানে প্রবেশ। প্রতিবেশী দেশের সদ্য পাকা ধান খেত সাবাড় করে তবেই নিজেদের ডেরা ডানার জঙ্গলে ফেরা। কখনো ভুটানে না গিয়ে লুকসান বাগানের জঙ্গল লাইন লাগোয়া স্থানী চাষীদের ধানের জমিতে গিয়েও সারারাত দাপিয়ে বেড়াচ্ছে হাতির পালটি। গত ১ মাস ধরে এমনটাই চলছে বলে এলাকার বাসিন্দারা জানাচ্ছেন।

Comments :0

Login to leave a comment