Ganashakti

আজ ৫৮তম প্রতিষ্ঠা দিবস গণশক্তির, বিকেলে সভা

রাজ্য

বুধবার গণশক্তির ৫৮তম প্রতিষ্ঠা দিবস। সেই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ‘আক্রান্ত সংবাদমাধ্যম বিধ্বস্ত গণতন্ত্র’ বিষয়ে আলোচনা করবেন সংবাদমাধ্যম বিশেষজ্ঞ শশী কুমার। অনুষ্ঠানে সিপিআই(এম)’র রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বক্তব্য রাখবেন। সভাপতিত্ব করবেন বিমান বসু। বুধবার বিকেল চারটেয় সিপিআই(এম) কলকাতা জেলা কমিটির কার্যালয় প্রমোদ দাশগুপ্ত ভবনের অডিটোরিয়ামে এই অনুষ্ঠান শুরু হবে।
১৯৬৭ সালের ৩ জানুয়ারি সান্ধ্য দৈনিক হিসাবে পথ চলা শুরু করেছিল গণশক্তি। ১৯৮৬ সালের ১ মে প্রভাতী দৈনিক রূপে গণশক্তি প্রকাশিত হতে শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে জনগণের সংগ্রামের পাশে নিরবচ্ছিন্ন থেকেছে গণশক্তি। সাম্রাজ্যবাদ এবং সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, গণতন্ত্রের পক্ষে গণশক্তি বরাবর স্পষ্ট, দৃঢ় অবস্থান নিয়ে চলেছে। শাসকদলগুলির দুর্নীতি চক্র ফাঁস করে দিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে গণশক্তি। শাসকের রক্তচক্ষু কিংবা আর্থিক অনটন, কোনও কিছুই দমাতে পারেনি গণশক্তিকে। তৃণমূল সরকার গণশক্তিকে তার প্রাপ্য বিজ্ঞাপন থেকে বঞ্চিত করেছে। কিন্তু গণশক্তি তার পথ থেকে সরেনি। বৃহৎ বাণিজ্যিক সংবাদ মাধ্যমের বেশিরভাগ যখন শাসকের প্রচারযন্ত্রে পরিণত হয়েছে, তখনও শ্রমজীবী সহ শোষিত সব অংশের পাশে, তাঁদের সংগ্রামের পক্ষে গণশক্তি সোচ্চার রয়েছে। মুদ্রিত মাধ্যমের পাশাপাশি ডিজিটাল মাধ্যমেও নিজেকে প্রসারিত করেছে গণশক্তি, ই পেপার এবং ওয়েব পোর্টালে মানুষের কাছে সংবাদ পৌঁছে দিচ্ছে। 
গণসংগ্রামের প্রতি দায়বদ্ধ সাংবাদিকতা অব্যাহত রাখার শপথে গণশক্তির প্রতিষ্ঠা দিবস উদ্‌যাপিত হবে বুধবারের অনুষ্ঠানে। সেই অনুষ্ঠান সরাসরি সম্প্রচারিত হবে গণশক্তির ওয়েব পোর্টাল ও ইউটিউব চ্যানেলে, সিপিআই(এম)’র পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির ফেসবুক পেজ, ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলে।
 

Comments :0

Login to leave a comment