How Potent Is BF,7

বিএফ.৭-এ নতুন ঢেউ? মানতে নারাজ বিজ্ঞানী

জাতীয়

How Potent Is BF7

চিনে নতুন করে ছড়িয়েছে কোভিড। বিশ্বের একটা বড় অংশে, বিশেষ করে পশ্চিমী দুনিয়ায় দাবি করা হচ্ছে, নতুন করে কোভিড ছড়ানোর পিছনে রয়েছে ওমিক্রনের বিএফ.৭ সাবটাইপ বা ভ্যারিয়েন্ট। 

সংবাদমাধ্যমের একাংশের বক্তব্য, কোভিডের এই নবতম আবির্ভাবের মারণ ক্ষমতা মারাত্মক। একাধিক প্রতিবেদনের দাবি, বিএফ.৭’র প্রাদুর্ভাবে অদূর ভবিষ্যতে চিনে মড়ক দেখা দিতে চলেছে। যদিও চিনের তরফে এমন প্রচারের সতস্যতা স্বীকার করা হয়নি।

 

কতটা ভয়ঙ্কর চেহারা নিতে পারে বিএফ.৭? বিশেষজ্ঞদের বক্তব্য, এই উপপ্রকরণের মারণ ক্ষমতা বেশি, এমন কথা বলার মতো জোরালো বৈজ্ঞানিক তথ্যপ্রমাণ নেই। সংবাদ প্রতিষ্ঠান ‘নিউজক্লিক’-কে দেওয়া সাক্ষাৎকারে দেশের প্রথম সারির ইমিউনোলজিস্ট অধ্যাপক সত্যজিত রথের সঙ্গে কথা বলে সংবাদসংস্থা নিউজক্লিক। 

সত্যজিৎ রথ স্পষ্ট বলেন, ভারতে নতুন করে কোভিড সংক্রমণ ঢেউয়ের মাত্রায় যেতে পারে, এমন কোনও প্রমাণ হাতে নেই। এই রোগ প্রতিরোধ বিশেষজ্ঞ বলেছেন, ‘‘ বিএফ.৭’র অস্তিত্ব মেলার পর থেকে ভারতে এখনও অবধি ৪ জনের শরীরে তার চিহ্ন মিলেছে। এই ৪ জনই বাড়িতে থেকেই সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন। অপরদিকে দেশে নতুন করে প্রচুর মানুষ কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, এমন তথ্যও উঠে আসেনি। তার ফলে বিএফ.৭-কে ডেল্টা কিংবা ওমিক্রন ভ্যারিয়েন্টের থেকেও প্রাণঘাতী কিভাবে বলা যেতে পারে?’’ 

যদিও এরইসঙ্গে তিনি জানান, এই মুহূর্তে দেশের বিমানবন্দরগুলিতে কিছুটা কড়াকড়ি শুরু হয়েছে। এর প্রয়োজন রয়েছে। কিন্তু সারা দেশজুড়ে গেল গেল রব তোলার মতো কিছু হয়নি। তাঁর বক্তব্য, কোভিড টিকা নেওয়া থাকলে সংক্রমণের তীব্রতা অনেকটাই হ্রাস পায়। একাধিক সমীক্ষায় তা ধরা পড়েছে। ভারতের একটা বড় অংশের মানুষের কোভিড টিকাকরণ সম্পন্ন হয়ে গিয়েছে। তবে শিশুরা এখনও কোভিড সুরক্ষা বলয়ের বাইরেই রয়েছে। তাঁদের সুরক্ষার বিষয়ে বাড়তি উদ্যোগ নেওয়াটা বাঞ্ছনীয়। একই সঙ্গে তিনি জানিয়েছেন, চিনের পরিস্থিতির সঙ্গে ভারতের পরিস্থিতি মেলে না। তাই চিনের সঙ্গে তুলনা টেনে পরিস্থিতিকে অহেতুক জটিল করার মানে হয় না। 

Comments :0

Login to leave a comment