RBI INFLATION REPO

খাদ্যের দামে শঙ্কা, সুদের হার ৬.৫% রাখল রিজার্ভ ব্যাঙ্ক

জাতীয়

খাদ্যের দাম অনিশ্চিত থাকবে। ডিসেম্বরে আরও বাড়তে পারে সব দ্রব্যের মূল্যবৃদ্ধির হার। সবজির দাম বৃদ্ধির কারণেই বাড়তে পারে খরচ। 
চলতি অর্থনৈতিক বর্ষের বাকি সময় ঘিরে এমনই শঙ্কা জানালো রিজার্ভ ব্যাঙ্ক। শুক্রবার মুদ্রানীতি কমিটির রিপোর্টে অপরিবর্তিত রাখা হলো সুদের হার ‘রেপো’। 
‘রেপো’- হার ৬.৫ শতাংশেই রাখার ঘোষণা করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। এই সুদের হারেই বাণিজ্যিক ব্যাঙ্কগুলি রিজার্ভ ব্যাঙ্কের থেকে ঋণ নেয়। হার বাড়লে বাজারে টাকার জোগান কমে। অর্থনীতির একটি দৃষ্টিকোণ হলো, বাজারে নগদ বেড়ে গেলে জিনিসের দাম বেড়ে যাবে। 
ভিন্ন দৃষ্টিকোণ থেকে যদিও সুদের হার চড়া রাখার বিরোধিতা করা হয়। বলা হয় যে শ্রমজীবী অংশের ঋণ বাবদ দায় বাড়ে। ভারতের মতো কম চাহিদাসম্পন্ন অর্থনীতিতে টাকার জোগান বাড়ার কারণে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ে না। জোগানের সঙ্কট একটি কারণ, আরও বড় কারণ মুনাফাখোরি। 
দাস এদিন জানিয়েছেন যে চলতি অর্থবর্ষের শেষে মোট জাতীয় উৎপাদন বৃদ্ধির হারে অনুমান ৬.৫ শতাংশ থেকে বাড়িয়ে ৭ শতাংশে রাখা হচ্ছে। ডিসেম্বর এবং মার্চ ত্রৈমাসিকে বৃদ্ধির হারে অনুমান ৬.৫ শতাংশ এবং ৬ শতাংশ। 
মুদ্রানীতি কমিটির রিপোর্টের অনুমান, ২০২৩-২৪ অর্থবর্ষে খুচরো বাজারে দাম বৃদ্ধির হার ৫.৪ শতাংশ থাকবে। রিজার্ভ ব্যাঙ্ক এই হার ৪ শতাংশের মধ্যে বেঁধে রাখার লক্ষ্য জানালেও লক্ষ্যে পৌঁছানোর সম্ভাবনা কম। 
দেশের বিভিন্ন প্রান্তে অকাল বৃষ্টির পরই বাড়তে শুরু করেছে সবজির দাম। পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি’তে ৭০ টাকার আশেপাশে। ধসল নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে কৃষকদের মধ্যে। 
বিদেশি মুদ্রার সঞ্চয়, ডিসেম্বরের গোড়ায়, ৬০৪ বিলিয়ন মার্কিন ডলার। বিদেশি মুদ্রাভাণ্ডার সন্তোষজনক বলে মনে করছে রিজার্ভ ব্যাঙ্ক। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ওঠানাম করলে সামাল দিতে সমস্যা হবে না বলে জানানো হয়েছে মুদ্রানীতি কমিটির রিপোর্টে। 
শিক্ষা ও স্বাস্থ্য প্রতিষ্ঠানের খরচ মেটানোর ক্ষেত্রে ইউপিআই’র মাধ্যমে লেনেদেনের সীমা ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করেছে মুদ্রানীতি কমিটি।

Comments :0

Login to leave a comment