INSAF YATRA

ভরসা দিচ্ছেন শ্রমজীবী জনতা, এগিয়ে চলেছে পদযাত্রা

রাজ্য জেলা

INSAF YATRA DAKSHIN DINAJPUR ছবি- অপূর্ব মন্ডল।


অপূর্ব মন্ডল-দক্ষিণ দিনাজপুর

শুক্রবার সকালেই কুয়াশা উপেক্ষা করে অন্তত হাজার খানেক ছাত্র ছাত্রী ও যুবক যুবতী ইনসাফ যাত্রায় অংশগ্রহণের জন্য কুশমন্ডির চৌপথিতে জমায়েত হয় ডিওয়াইএফআই’র ঝান্ডা ও দাবির প্ল্যাকার্ড হাতে নিয়েই। কুশমন্ডির পথ সভা পরিণত হয় জনসভাতে। 
রাজ্যের শাসকদল তৃণমূল ও তাদের দলদাস পুলিশের বিরুদ্ধে একরাশ ঘৃণা উগরে দিয়ে শুক্রবার দক্ষিণ দিনাজপুরে ইনসাফ যাত্রাকে পুস্প স্তবক দিয়ে উষ্ণ অভিনন্দন জানান জেলার যুব নেতৃবৃন্দ। পুস্প বৃষ্টি করে অভিনন্দন জানায় ডিওয়াইএফআই’য়ের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক হিমগ্নরাজ ভট্টাচার্য, রাজ্য যুব সম্পাদিকা মীনাক্ষী মুখার্জী, রাজ্য সভাপতি ধ্রুব জ্যোতি সাহা সহ অন্যান্য নেতৃত্বদের। 
রাজ্য সড়কের ধারে গঞ্জ, চৌমাথা সহ বিভিন্ন জায়গায় সাধারণ মানুষ দল বেঁধে দাঁড়িয়ে থাকে ইনসাফ যাত্রাকে স্বাগত জানাতে। লক্ষ্মীপুর, আমিনপুর, জোড়দিঘি, নারায়নপুর হয়ে লড়াকু  যৌবনের ঢল বুনিয়াদপুরে প্রবেশ করতেই উচ্ছাসের বন্যা বয়ে যায় এলাকায়। শ্লোগান মুখরিত  ছাত্র ছাত্রী সহ যুবক যুবতীদের উষ্ণ অভ্যর্থনায় তখন আপ্লুত ইনসাফ যাত্রা। এগিয়ে চলছে মিছিল। বজ্রমুষ্টিতে সমর্থন জানাচ্ছেন রাস্তার ধারের ব্যবসায়ী, কর্তব্যরত নির্মাণ কর্মী, ধান কাটতে থাকা কৃষক, বাস স্ট্যান্ডের যাত্রীদের বোঝা বওয়া শ্রমিক, মজুর থেকে বাজারের ব্যাগ হাতে বয়স্ক নাগরিকরাও। 

 


চৌপথিতে যুব জেলা সভাপতি সমীরণ সাহার সভাপতিত্বে প্রকাশ্য পথসভা শুরু হয় কয়েক হাজার যুবক যুবতীর উপস্থিতিতে। বুনিয়াদপুরে যুব নেতা ধ্রুবজ্যোতি সাহা বলেন, বেকারের কর্মসংস্থানের দাবিতে ও রাজ্য সরকারের দুর্নীতির প্রতিবাদে শহীদ মইদুল ইসলাম, আনিসুর রহমান সহ যুব কমরেডদের রক্তের দাগ এখনো মুছে যায়নি। শহীদ পরিবারকে ভীতি প্রদর্শন, চাকরির প্রলোভন দেখিয়েও মামলা প্রত্যাহার করা যায়নি। পুলিশ দিয়ে পিটিয়ে ডিওয়াইএফআই’র আন্দোলনকে দমানো যায়নি। এছাড়াও বক্তব্য রাখেন যুব জেলা সম্পাদক শুভ্রজিৎ দাস, রাজ্য নেতৃত্ব বিকাশ ঝা প্রমুখ। 
বুনিয়াদপুরের সভা শেষে কয়েক হাজার যুবক যুবতীর ইনসাফ যাত্রা এগিয়ে চলে গঙ্গারামপুর অভিমুখে। বংশীহারী, ডিটলহাট, ঠ্যাঙ্গাপাড়া সহ বিভিন্ন জায়গায় যুবরা পতাকা নেড়ে পুস্প স্তবক ছিটিয়ে স্বাগত জানায় ইনসাফ যাত্রাকে। এদিন সন্ধ্যায় গণসংগীতের মধ্য দিয়ে গঙ্গারামপুরের চৌপথিতে ইনসাফ যাত্রাকে স্বাগত জানায় গণনাট্যের শিল্পীরা। পুস্প স্তবক দিয়ে অভিনন্দন জানান গঙ্গারামপুরের যুব কর্মীরা। গঙ্গারামপুরের চৌপথির পথ সভাতে মীনাক্ষী মুখার্জী বলেন, রাজ্য সরকারের নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে ডিওয়াইএফআই আপসহীন লড়াই আন্দোলন চালিয়ে যাবে। তৃণমূল ও বিজেপির আন্দোলনে শিল্প চলে গিয়েছে রাজ্য ছেড়ে। বেকারের কর্মসংস্থানের দাবিতে একমাত্র ডিওয়াইএফআই আন্দোলন করছে ও বেকার যুবক যুবতীদের পাসে রয়েছে ও আগামী দিনে আন্দোলন তীব্র থেকে তীব্রতর হবে।
এদিনের ইনসাফ যাত্রা শেষ হয় দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরে। শনিবার মালদা জেলার গাজোলে প্রবেশ করবে ইনসাফ যাত্রা। 
 

Comments :0

Login to leave a comment