Tmc vandalism

দুর্নীতিতে বাধা, পোড়ানো হলো আশাকর্মীর বাড়ি

জেলা

 শাসকের দুর্নীতিতে সায় দিচ্ছেন না তিনি। তাই গভীর রাতে সুযোগ বুঝে শাসক দলের আশ্রিত দুষ্কৃতীরা পুড়িয়ে দিল এক আশাকর্মীর বাড়ি। বুধবার রাতে এই ঘটনা ঘটেছে হুগলীর গুপ্তিপাড়ায়।  
স্থানীয় বাসিন্দাদের তরফে জানা গিয়েছে, রাতে গুপ্তিপাড়া ২নম্বর পঞ্চায়েতের আয়দা ঘোষপাড়া নিবাসী আশাকর্মী সরস্বতী ঘোষের বাড়ির পাটের স্তুপে আগুন লাগে।  হাওয়ার দাপটে ক্রমেই সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে বাড়ির বিভিন্ন অংশে। রাতেই কিছু দুষ্কৃতী এই আগুন লাগিয়েছে বলে অঞ্চলবাসীদের অভিযোগ।  
আশাকর্মীর স্বামী সুদাম ঘোষ জানিয়েছেন, প্রতিবেশীদের ডাকে ঘুম ভেঙে গিয়ে দেখি পাটকাটি ও পাটের আঁশের স্তুপে দাউ দাউ করে আগুন জ্বলছে। দেখা মাত্রই সেখানে যাই এবং জল ঢেলে আগুন নেভানোর চেষ্টা করি। আমাদের সঙ্গে কারোর কোনও শত্রুতা কস্মিনকালেও ছিল না। প্রতিবেশীরাও ভালো, কোথাও কোনও সমস্যাই নেই। সুদাম ঘোষের বক্তব্য, তিনি জমি চাষ করেন, তাঁর স্ত্রী আশাকর্মী হিসেবে রোজগার করেন। এভাবেই কোনোরকমে দিন চলে। 
এই ঘটনায় গোটা এলাকা জুড়ে শুরু হয়েছে তীব্র হই চই। কয়েক দিন আগেই উত্তর ২৪ পরগনা জেলায় শাসক দলের চাপে আত্মহত্যা করতে বাধ্য হয়েছিলেন এক অঙ্গনওয়াড়ি কর্মী। সেই মর্মান্তিক ঘটনা ছড়িয়েছে গোটা রাজ্যেই। এদিনের ঘটনাও যথেষ্ঠ শিউরে ওঠার মতোই। নাম প্রকাশে অনিচ্ছুক আশাকর্মীরা জানিয়েছেন, আমাদের সম্প্রতি আবাস প্লাস যোজনায় আবাসন সমীক্ষার কাজ করার কথা জানানো হয়েছে। যেহেতু এক্ষেত্রে অভিজ্ঞতা আমাদের নেই তাই আমরা এই দায়িত্ব নিতে চাইনি। একপ্রকার জোর করেই আমাদের এই কাজ করতে বাধ্য করা হয়েছে। এই কাজ করতে গিয়ে বেশ কিছু সমস্যা তৈরি হচ্ছে। শাসক দলের নানা চাপ আসছে। অথচ আমাদের নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত নেই, এটা অত্যন্ত দুঃখজনক। 
উল্লেখ্য, আবাস প্রকল্পে এর আগে অনেক আবেদন জমা পড়েছিল। সেই আবেদনপত্রে আবেদনকারীদের আর্থ সামাজিক অবস্থানে অস্বচ্ছতা টের পেয়ে বর্তমানে আবাস প্রকল্পে সমীক্ষা চালু হয়েছে। সিপিআই(এম) হুগলী জেলা কমিটির সদস্য অতনু ঘোষের বক্তব্য, এবার মুশকিল হলো আগে দুর্নীতি করে বর্তমানে সেই দুর্নীতি ঢাকার ব্যর্থ চেষ্টা করতে গিয়ে সমস্যা আরও বেড়েছে। এবার শাসক দলের বিভিন্ন মহলের চাপের সম্মুখীন হচ্ছেন আশাকর্মীরা। আশা প্রকল্পের কর্মী বা বিভিন্ন কর্মীরা তো এই কাজের জন্য নিযুক্ত হননি তাহলে তাঁদের ওপর বাড়তি চাপ দেওয়া কেন? আমরা দোষীদের উপযুক্ত শাস্তির দাবি জানাচ্ছি। 
এদিন আবাস দুর্নীতির তীব্র প্রতিবাদ জানান এলাকার মানুষ। আশা কর্মীর বাড়ি পুড়িয়ে দেওয়ার ঘটনার প্রতিবাদে ছাত্র-যুব-মহিলা-খেতমজুর-কৃষকসভা সহ বিভিন্ন গণসংগঠনগুলির যৌথ উদ্যোগে বলাগড় বিডিও অফিসের সামনে বিক্ষোভ কর্মসূচি চলে। বিক্ষোভসভা থেকে পরে গণফ্রন্টের নেতৃবৃন্দ ও প্রতিনিধিরা বিডিও-র সঙ্গে দেখা করে স্মারকলিপি জমা দেন। দাবি ওঠে, যাবতীয় দুর্নীতি বন্ধ করে আবাস যোজনায় প্রকৃত বঞ্চিতদের নাম নথিভুক্ত করতে হবে, ন্যায্যমূল্যে সার দিতে হবে, সমবায়গুলিতে সময়ে নির্বাচন করতে হবে। 
 

Comments :0

Login to leave a comment