Illegal Sand Trade

উত্তরপাড়ায় প্রকাশ্যে গঙ্গার বুকে অবৈধ বালির ব্যবসা

রাজ্য

Illegal Sand Trade গঙ্গা থেকে চলছে অবৈধ বালি তোলার কাজ। ছবি: অভীক ঘোষ।

গঙ্গার মাঝে সার দিয়ে দাঁড়িয়ে নৌকা। নদীর বুক থেকে তোলা হচ্ছে বালি। অবাধে চলছে অবৈধ বালি তোলা। 
হুগলির উত্তরপাড়া, আরেকদিকে উত্তর চব্বিশ পরগনার সোদপুর, এই দুই এলাকার মাঝে গঙ্গার ধার ধরে চলছে বেআইনি ব্যবসা। স্থানীয়রা দেখতে পেয়ে পৌরসভাকে জানান। উত্তরপাড়ার পৌরসভা মহকুমা শাসককেও বালি চুরির অভিযোগ জানানো হয়েছে।

 


গঙ্গা বক্ষ থেকে অবৈধ ভাবে বালি তোলায় নিষেধ থাকা সত্ত্বেও কী করে দিনের আলোয় গঙ্গা থেকে বালি তোলা হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেছে উত্তরপাড়ার বাসিন্দারা। বাসিন্দাদের বক্তব্য, একদিকে মুখ্যমন্ত্রী বলছেন বালি তোলা যাবে না। অন্যদিকে এই ব্যবসায়ীরা কাদের মদতে এই বেআইনিভাবে বালি তোলার কাজ করেছে? তার মানে সরকারের কথা আর কাজে মিল নেই।

 

 


 

স্থানীয় বাসিন্দা অসিত ঘোষ বলেন, ন’টি নৌকা করে বালি তোলা হচ্ছে। এটা বৈধ কিনা, কার অনুমতিতে তোলা হচ্ছে জানি না। গঙ্গা থেকে বালি তোলা তো অবৈধ বলে জানি। প্রসঙ্গত উত্তরপাড়া শ্রীরামপুর এলাকায় গঙ্গা ভাঙনের কবলে পড়ে দু’টি শ্মশান। একটি আবাসনেও ধস নামে শ্রীরামপুরে।
শ্রীরামপুর মহকুমা শাসক সম্রাট চক্রবর্তী জানান যে তিনি বিষয়টি নিয়ে ব্লক ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিকের সঙ্গে কথা বলেছেন। একটি টিম ঘটনাস্থলে পাঠানো হয়েছে। রিপোর্ট পেলেই ব্যবস্থা নেওয়া হবে। পো ট্রাস্ট অফিসে জানানো হবে। 
স্থানীয়রা বলছেন, প্রশাসনের নাকের ডগায় অত নৌকা বালি তুলছে খালি করছে পানিহাটিতে। অথচ কোনও ব্যবস্থা নেই।

Comments :0

Login to leave a comment