World Happiness Report

সুখি দেশের নিরিখে বিশ্বে ১২৬তম ভারত

জাতীয় আন্তর্জাতিক

২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস (Happiness Day) উপলক্ষে আজ প্রকাশিত বিশ্ব সুখ রিপোর্টের জন্য সমীক্ষা করা ১৪৩টি দেশের মধ্যে ভারতের স্থান ১২৬তম। এই নিয়ে টানা তৃতীয় বছরের মতো বিশ্বের অন্যতম অসুখী দেশে পরিণত হল ভারত।
প্রতিবেদনটি প্রতি বছর রাষ্ট্রসংঘের দীর্ঘমেয়াদি উন্নয়ন সমাধান নেটওয়ার্ক দ্বারা প্রকাশিত হয় এবং জাতীয় ও আন্তর্জাতিক উভয়ই বিভিন্ন মাপকাঠি অনুসারে বিশ্বব্যাপী সুখ পরিমাপ করে।
এ বছর ভারতের অবস্থান ১২৬ (২০২৩ সালে ১২৫ থেকে এক ধাপ নীচে) প্রতিবেশী শ্রীলঙ্কার ১২৮ ও বাংলাদেশের ১২৯ নম্বরের চেয়ে সামান্য ভালো এবং রাজনৈতিকভাবে সমস্যাগ্রস্ত পাকিস্তান (১০৮) বা উত্তরের প্রতিবেশী নেপালের ৯৩ নম্বরের চেয়ে অনেক পিছিয়ে। এমনকি যুদ্ধবিধ্বস্ত প্যালেস্তাইন ও ইউক্রেনের অবস্থান যথাক্রমে ১০৩ ও ১০৫।
ফিনল্যান্ড টানা সপ্তম বছরের মতো বিশ্বের সবচেয়ে সুখী দেশ হয়েছে, ফিনল্যান্ডের পিছনে ডেনমার্ক, আইসল্যান্ড এবং সুইডেনের সাথে ১০ টি সবচেয়ে সুখী দেশ মধ্যে তাদের স্থান ধরে রেখেছে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সবচেয়ে সুখী দেশগুলোতে এখন আর বিশ্বের বড় কোনো দেশ নেই। শীর্ষ ১০টি দেশের মধ্যে কেবল নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়ার জনসংখ্যা দেড় কোটির বেশি। শীর্ষ ২০টি দেশের মধ্যে কেবল কানাডা ও যুক্তরাজ্যের জনসংখ্যা তিন কোটির বেশি।
২০০৬-১০ সালের পর আফগানিস্তান, লেবানন ও জর্ডানে সবচেয়ে বেশি সুখের পতন ঘটেছে এবং পূর্ব ইউরোপের দেশ সার্বিয়া, বুলগেরিয়া ও লাটভিয়ায় সবচেয়ে বেশি সুখ বেড়েছে।
হ্যাপিনেস র‌্যাংকিং ব্যক্তির জীবন সন্তুষ্টির স্ব-মূল্যায়নের পাশাপাশি মাথাপিছু জিডিপি, সামাজিক সুযোগ-সুবিধা, স্বাস্থ্যকর জীবনযাপন, স্বাধীনতা, উদারতা এবং দুর্নীতির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

Comments :0

Login to leave a comment