PRICE RISE CONGRESS

দামের বোঝা নামবে পরের দীপাবলীতে, বলছে কংগ্রেস

জাতীয়

এটাই শেষ দীপাবলি যেখানে মানুষকে মূল্যবৃদ্ধিতে জেরবার হতে হচ্ছে। এভাবেই কেন্দ্রের বিজেপি সরকারকে বুধবার আক্রমণ করল কংগ্রেস। 

বুধবার উৎসবের মরসুমে আকাশছোঁয়া দামের জন্য কেন্দ্রের বিজেপি সরকারের সমালোচনা করে বলেছে, ‘‘এটি শেষ দীপাবলি যেখানে মানুষকে এই ধরনের মুদ্রাস্ফীতির মুখোমুখি হতে হচ্ছে। কারণ সামনের বছরের দীপাবলির আগেই সরকার অবিলম্বে মুদ্রাস্ফীতি বৃদ্ধি এবং প্রধানমন্ত্রীর ‘বন্ধুকে’ উপকৃত করার নীতিগুলি পরিবর্তন করবে।’’

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক পোস্টে বলেছেন, "যে উৎসবগুলি আনন্দ নিয়ে আসে, সেই উৎসবই মোদী সরকারের প্রতি মানুষের উদ্বেগও বাড়িয়ে তুলছে। কারণ নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দাম আকাশছোঁয়া।’’ লোকসভা ভোটে সরকার পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন কংগ্রেস নেতা।

তিনি বলেন, ‘‘পেঁয়াজের দাম ৯০ শতাংশেরও বেশি বেড়েছে এবং প্রতি কেজি ১০০ টাকার কাছাকাছি রয়েছে। এক বছরে অরহর ডালের দাম ৪০ শতাংশ বেড়ে হয়েছে ১৫২ টাকা।’’

নবরাত্রির পর থেকে পেঁয়াজের দাম আকাশছোঁয়া এবং দেশের বিভিন্ন অংশে প্রতি কেজি ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। বস্তুত কেন্দ্রে বিজেপি সরকারে মেয়াদে গড়ে জিনিসের দাম ৩০ শতাংশের বেশি হারে বেড়েছে। কোনও কোনও জিনিসের দাম ১০০ শতাংশ পর্যন্ত বেড়েছে। জ্বালানি তেল লিটারে একশো টাকা ছাড়িয়েছে। রান্নার তেলের দাম কেজি’তে ১০০ টাকা ছাড়িয়ে দীর্ঘদিন। কেজি’তে একশো টাকার ওপরে রয়েছে ডালের দামও। তার ওপর রান্নার গ্যাসের দাম সিলিন্ডারে ৪০০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকায় নিয়ে গিয়েছে সরকার। বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’ গঠনের পর যদিও ২০০ টাকা দাম কমিয়েছে মোদী সরকার। 

Comments :0

Login to leave a comment