GAZA ISRAEl

গাজায় ৩৯ সেনার মৃত্যু স্বীকার ইজরায়েলের

আন্তর্জাতিক

এভাবেই ভিটে মাটি ছেড়ে দলে দলে রাস্তায় চলছেন গাজার মানুষ। রাষ্ট্রসঙ্ঘে প্যালেস্তাইন কর্তৃপক্ষের প্রতিনিধিদল এই ছবি পোস্ট করেছে।

গাজার মাটিতে সংঘর্ষ শুরুর পর থেকে ৩৯ জন সেনার মৃত্যু স্বীকার করে নিল ইজরায়েল। বুধবার সারা রাত বোমাবর্ষণ হয়েছে গাজায়। বৃহস্পতিবারও চলছে বোমাবর্ষণ। তবে শক্তিশালী বিমান বাহিনী এবং জমিতে অভিযানের পরিকাঠামো থাকা সত্ত্বেও ইজরায়েলের বাহিনী আইডিএফ’কে ক্ষয়ক্ষতির সম্ভাবনা হিসেবে রাখতে হচ্ছে। 

ইজরায়েলের সংবাদমাধ্যমই জানাচ্ছে যে দেশের প্রতিরক্ষা মন্ত্রক ৩৯ সেনার প্রাণহানি স্বীকার করে নিয়েছে। গাজায় হামাসের বাহিনী মুখ্যত আড়াল থেকে বেরিয়ে ছোট ছোট হামলা চালাচ্ছে যাতে ইজরায়েলের সেনার বড় ক্ষয়ক্ষতির আশঙ্কা থাকে। 

ইজরায়েলের সমরবিদ মহল মনে করছে আপাতত অপেক্ষায় থাকছে হামাসের বাহিনী। তাঁরা বলছেন, আড়াল থেকে বেরিয়ে রকেট চালিত গ্রেনেড ছুঁড়ে দ্রুত সুড়ঙ্গপথে মিলিয়ে যাচ্ছে হামাস। চকিতে প্রতি আক্রমণের কৌশলে অসহায় হয়ে পড়ছে ইজরায়েল আধুনিক ট্যাঙ্ক এবং সাঁজোয়া গাড়ির ব্রিগেড। 

আরবের সংবাদমাধ্যম জানাচ্ছে যে ইজরায়েলের বাহিনী গাজা শহরের কাছাকাছি এলাকায় ঢুকে রয়েছে। আল সিফা হাসপাতালের ৩ কিলোমিটারের মধ্যে পৌঁছে গিয়েছে ইজরায়েলি ট্যাঙ্ক। 

পশ্চিমী সংবাদসংস্থা এপি জানাচ্ছে, ত্রাণের জন্য তিনদিন যুদ্ধবিরতির উপায় খুঁজতে আন্তর্জাতিক স্তরে শলা পরামর্শ চলছে। মিশরের দুই আধিকারিককে নিয়ে আলোচনা প্রক্রিয়া চালাচ্ছে রাষ্ট্রসঙ্ঘের একটি প্রতিনিধিদল। ইজরায়েলের শর্ত হলো সাময়িক যুদ্ধবিরতির জন্য হামাসকে সব পণবন্দির মুক্তি নিশ্চিত করতে হবে। ২৪০ জন ইজরায়েলিকে বন্দি করে রেখেছে হামাস। 

বৃহস্পতিবার সংঘর্ষ ৩৪ দিনে পড়ল। সাড়ে ১৯ হাজারের বেশি মানুষ মারা গিয়েছেন কেবল প্যালেস্তাইনের গাজায়। হামাসের আওতার বাইরে থাকা ওয়েস্ট ব্যাঙ্কেও সমানে হানাদারি চালাচ্ছে ইজরায়েল। সোশাল মিডিয়ায় নিহত শিশুদের জন্য সমবেদনা জানিয়ে পোস্ট করলেও ‘সন্ত্রাসবাদে সমর্থন’ বলে গ্রেপ্তার করা হচ্ছে প্যালেস্তাইনের বহু মানুষকে।  

Comments :0

Login to leave a comment