Israel-Palestine Conflict

গাজায় ধ্বংস ৯৮ হাজার বাড়ি

আন্তর্জাতিক

 


মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন ইজরায়েল সফর করে তাদের পাশে থাকার কথা জানিয়েছেন। বাইডেন দেশে ফিরেছেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক এসে বৃহস্পতিবার বলে গেছেন তাঁর সরকার ইজরায়েলের পাশেই আছে। দুই প্রধান মদতদাতার সমর্থনে উৎসাহিত ইজরায়েল গাজার বুকে দিনভর হিংস্র বিমান আক্রমণ চালিয়েছে। অন্তত ৭০ জন প্যালেস্তিনীয় নিহত হয়েছেন। গাজার কাছে ইজরায়েল সীমান্তে এসে ইজরায়েলী সেনাদের সঙ্গে মিলিত হয়েছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী সেনাদের বলেছেন, ‘এবার গাজাকে ভেতর থেৃকে দেখবেন’। ইঙ্গিত, এবার গাজার মাটিতে ঢুকতে আর কালক্ষেপ করবে না ইজরায়েল। 
‘হামাসের বিরুদ্ধে যুদ্ধ’ বলে ইজরায়েলের আক্রমণকে ব্যাখ্যা করা হলেও হামাসের প্রভাবহীন ওয়েস্ট ব্যাঙ্কে নিরন্তর আক্রমণ চলছে। অধিকৃত ওয়েস্ট ব্যাঙ্কে ঢুকে ইজরায়েল এদিন ৭জনকে হত্যা করেছে। তাদের মধ্যে দু’জনের বয়স ১৫, দু’জনের ১৭। একজনের মাথায় সরাসরি গুলি করা হয়েছে। গত ১২ দিনে ওয়েস্ট ব্যাঙ্কে ৮০ জনকে হত্যা করা হয়েছে। গত দু’বছরে ওয়েস্ট ব্যাঙ্কে প্রতিদিন গড়ে ১ জন করে প্যালেস্তিনীয় নিহত হয়েছেন। গত ১২ দিনে এই সংখ্যা লাফিয়ে বেড়েছে। এদিন তুলকারেমে নুর শামস শরণার্থী শিবিরে ইজরায়েলী সেনারা হানা দেয়, ওখানেই সাতজনকে গুলি করে হত্যা করা হয়। বুধবার রাতেই ১২০ জনকে গ্রেপ্তার করে ইজরায়েলী সেনারা, এই সংখ্যা গত ১২ দিনে দাঁড়ালো ৮৫০। 
মুখে ‘মানবিক সাহায্য’ ঢুকতে দেবার ঘোষণা করলেও জেখান দিয়ে সম্ভাব্য সেই সাহায্য আসার কথা সেই রাফাতেই বৃহস্পতিবার সবচেয়ে তীব্র আক্রমণ করা হয়েছে। বৃহস্পতিবার ভারতীয় সময় সন্ধ্যা থেকে বিমান হানা আরো ঘন ঘন হচ্ছে। একটির পর একটি আবাসিক এলাকা এবং আশ্রয় শিবির গুঁড়িয়ে দেওয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সাহায্য নিয়ে ট্রাক দাঁড়িয়ে রয়েছে রাফা সীমান্তের মিশর ভূখন্ডে। কিন্তু ইজরায়েলের অনুমতি ছাড়া সেই সহায়তা ঢুকতে পারবে না। কবে তা ঢুকবে, জানা যাচ্ছে না। রাষ্ট্রসঙ্ঘের তরফ থেকে বারংবার বিবৃতি দিয়ে বলা হচ্ছে গাজার মানবিক সঙ্কট সর্বনাশের সীমা ছাড়িয়ে গেছে। বলা হলেও কোনো পদক্ষেপ নিতে এযাবৎ দেখা যায়নি রাষ্ট্রসঙ্ঘের তরফে। অথচ গাজায় পাঁচটি চালু হাসপাতাল ইতিমধ্যেই বন্ধ হয়ে গেছে। সেখানে ন্যূনতম চিকিৎসা করার পরিস্থিতিও নেই। এছাড়াও প্রায় ৬০টি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রে ইজরায়েল বোমাবর্ষণ করেছে। আল-আহিল হাসপাতালে বোমাবর্ষণের ঘটনায় প্রায় ৫০০জন নিহত হয়েছেন। 
রাষ্ট্রসঙ্ঘের আরো হিসেব, এযাবৎ ইজরায়েলী হামলায় গাজায় ৯৮ হাজার বাড়ি ধ্বংস হয়েছে। ইজরায়েলের দাবি, তারা হামাসকে লক্ষ্য করেই আক্রমণ করছে। বিধ্বস্ত বাড়ির সংখ্যাই প্রমাণ করছে ইজরায়েল সম্পূর্ণই অসত্য দাবি করছে। ৯৮ হাজার বাড়িতে হামাসের সদস্যরা থাকতেন, এই কথা বিশ্বের কোনো মহলেই বিশ্বাস করাতে পারছে না তেল আভিভ। গাজা ট্রিপের ২৫ শতাংশ বাড়িই ইজরায়েলী হানায় ধ্বংস হয়ে গেছে। ১৭০টি শিক্ষা প্রতিষ্ঠানে হামলা করা হয়েছে। জল সরবরাহ ও নিকাশি ব্যবস্থাকেও ভেঙে দেওয়া হয়েছে। 
এদিকে, ইজরায়েলের আক্রমণের বিরুদ্ধে বিশ্বের নানা দেশে একটানা বিক্ষোভ চলছে। মার্কিন কংগ্রেস ভবনের মধ্যেই প্রায় ৩৫০ জন ইহুদি ঢুকে পড়ে বিক্ষোভ দেখান। তাঁরা ইজরায়েলী হামলা বন্ধ করার সঙ্গে সঙ্গে দাবি করেন, যুদ্ধবিরতির জন্য মার্কিন কংগ্রেসকে প্রস্তাব নিতে হবে। বাইরে কয়েক শত মানুষ একই দাবিতে স্লোগান দেন। মার্কিন বিদেশ দপ্তরের শীর্ষস্থানীয় কর্তা জশ পল ইজরায়েলকে মার্কিন অস্ত্র সরবরাহের প্রতিবাদে ইস্তফা দিয়েছেন। সোস্যাল মিডিয়ায় তিনি জানিয়েছেন, ইজরায়েলের আগ্রাসনকে মদত দিয়ে আমেরিকা ভুল করছে। নীতি পরিবর্তনের চেষ্টা করেও লাভ হয়নি। 
 

Comments :0

Login to leave a comment