Supreme Court

দেশের প্রধান বিচারপতি পদে আজ শপথ চন্দ্রচূড়ের

জাতীয়

Supreme Court

দেশের ৫০তম প্রধান বিচারপতি হিসাবে বুধবার শপথ নেবেন ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড়। রাষ্ট্রপতি ভবনে তাঁকে শপথ বাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তিনি উদয় উমেশ মোদীর স্থলাভিষিক্ত হচ্ছেন। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পদে চন্দ্রচূড়ের মেয়াদকাল শেষ হবে ঠিক দু’বছরের মাথায় ২০২৪ সালের ১০ নভেম্বর। ওই সময় তাঁর বয়স দাঁড়াবে ৬৫ বছর। তবে, সুপ্রিম কোর্টের বিদায়ী প্রধান বিচারপিত উদয় উমেশ মোদী এই পদে ছিলেন মাত্র ৭৪ দিন। 
গত ১১ অক্টোবর বর্তমান প্রধান বিচারপতি ললিত মোদী কেন্দ্রের কাছে পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে বরিষ্ঠ বিচারপতি চন্দ্রচূড়ের নাম সুপারিশ করেন। রাষ্ট্রপতি এই সুপারিশ অনুমোদন দিয়েছেন। 
বিচারপতি চন্দ্রচূড়ের বাবা ওয়াই ভি চন্দ্রচূড় দেশের ১৬তম প্রধান বিচারপতি ছিলেন। তিনিই এখনও পর্যন্ত সবচেয়ে বেশি সময় এই পদে ছিলেন। তিনি প্রধান বিচারপতি পদে ১৯৭৮ সালের ২২ ফেব্রুয়ারি থেকে ১৯৮৫’র ১১ জুলাই পর্যন্ত ছিলেন।
ডি ওয়াই চন্দ্রচূড় ২০১৬ সালের ১৩ মে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগ হন। তার আগে ২০১৩ সালের ১৩ অক্টোবর থেকে তিনি এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন। ২০০০ সালের ২৯ মে থেকে বোম্বাই হাইকোর্টে তাঁর বিচারপতির কর্মজীবন শুরু। এর আগে ১৯৯৮ সাল থেকে তিনি ছিলেন অ্যাডিশনাল সলিসিটর জেনারেল। তিনি সেন্ট স্টিফেন্স কলেজের অর্থনীতির স্নাতক ছিলেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের আইনের স্নাতক হন। আইনে স্নাতকোত্তরের পর তিনি জুরিডিকাল সায়েন্সে ডক্টরেট করেন আমেরিকার হাভার্ড ল’স্কুল থেকে।

 

Comments :0

Login to leave a comment