Kerala Government

চিকিৎসকদের সুবিধার্থে কেরালায় একাধিক পদক্ষেপ

জাতীয়

Kerala Government


প্যানেল তৈরি করে, এসওপি বানিয়ে শুক্রবার রাজ্যের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের সমস্যা সমাধানের উদ্যোগ নিল কেরালা সরকার। দু’দিন আগে কোল্লামের মহকুমা হাসপাতালে রোগীর হাতে খুন হন চিকিৎসক বন্দনা দাস। জেলা পুলিশের অপরাধ দমন শাখা ওই খুনের তদন্ত শুরু করেছে। কোল্লামের পুলিশ প্রধান এদিন এমনই জানিয়েছেন। 


কেরালার এলডিএফ সরকারের স্বাস্থ্য মন্ত্রী বীণা জর্জ এদিন বলেন, রাজ্য মেডিক্যাল শিক্ষা সচিবের নেতৃত্বে একটি কমিটি তৈরি করা হবে। মেডিক্যালের স্নাতকোত্তর পড়ুয়া, হাউজ সার্জনদের সমস্যা খতিয়ে দেখবে এই কমিটি। একমাসের মধ্যে রিপোর্ট জমা দেবে তারা। যে সমস্ত চিকিৎসককে নিজের কর্মরত হাসপাতাল থেকে অন্য হাসপাতালেও যেতে হয়, তাদের জন্য শীঘ্রই একটি ‘স্ট্যান্ডার্ড অপারেটিং মেজার’ বা এসওপি তৈরি করা হবে। প্রসঙ্গত, নিহত চিকিৎসক আজিজিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে হাউস সার্জন হিসাবে কাজ করতেন। কিন্তু এই ঘটনা ঘটেছে কোত্তারাকারা মহকুমা হাসপাতালে। রোগী দেখতে সেখানে যেতে হয়েছিল তাঁকে। একইসঙ্গে চিকিৎসকদের পর্যাপ্ত ছুটি, সুরক্ষা বিধি সংক্রান্ত একাধিক সিদ্ধান্তও নেওয়া হয়েছে। 

 


অন্যদিকে, পেশায় স্কুল শিক্ষক অভিযুক্ত জি সন্দীপ এখন বিচারবিভাগীয় হেপাজতে রয়েছে। পায়ে আঘাত নিয়ে বুধবার ভোরে হাসপাতালে এসেছিল সে। ডাঃ বন্দনা যখন তাঁর চিকিৎসা করছিলেন, তখনই আমচকা ছুরি দিয়ে তাঁকে কোপাতে শুরু করে সন্দীপ। তাঁর আগে এক পুলিশ কর্মী সহ দু’জনকে কোপায় সে। তাঁরা পালিয়ে যেতে পারলেও বন্দনা পারেননি। গুরুতর জখম বন্দনার চিকিৎসা শুরু হলেও কয়েক ঘণ্টার মধ্যেই মৃত্যু হয় তাঁর। ওইদিনই মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন তদন্তের নির্দেশ দেন। হাসপাতালে গিয়েছিলেনও তিনি।

Comments :0

Login to leave a comment