LEFT CAMPAIGN WOMEN

নারী নির্যাতন,মহিলাদের কাজ, মজুরির প্রশ্ন তুলছেন শুধু বামপন্থীরা

রাজ্য

 নারী নির্যাতনে দেশে দ্বিতীয় পশ্চিমবঙ্গ। সরকার চালায় তৃণমূল। এই ক্ষেত্রে দেশে প্রথম বিজেপি পরিচালিত উত্তরপ্রদেশ। এই দুই দল লোকসভা নির্বাচনের আগে মহিলাদের উন্নয়নে তাদের ‘অবদান’ তুলে ধরার জন্য নানা ভাবে প্রচার চালাচ্ছে। বিশেষত সন্দেশখালির ঘটনাবলীর পর তার মাত্রা বেড়েছে। বামফ্রন্ট, কংগ্রেসের প্রচারে তুলে ধরা হচ্ছে মহিলাদের উপর তৃণমূল, বিজেপি পরিচালিত রাজ্যগুলির হাল।
ইতিমধ্যে রাজ্যে জোরদার প্রচার শুরু করেছে বামফ্রন্ট এবং কংগ্রেস। তাদের প্রচারে অনেক মহিলা অংশগ্রহণ করছেন। কোথাও মহিলারাই উদ্যোগী হয়ে প্রচার করছেন। যেমন বৃহস্পতিবার দেখা গেছে মালবাজারে। জলপাইগুড়ির সিপিআই(এম) প্রার্থী দেবরাজ বর্মনের সমর্থনে এদিন গনতান্ত্রিক মহিলা সমিতির মাল  জোনাল কমিটির উদ্যোগে প্রচার হয়। মাল শহরের ১নং ওয়ার্ডে বিকাল থেকে রাত পর্যন্ত প্রচার করলেন মহিলারা। বাড়ি বাড়ি প্রচারে ভোটারদের কাছে বামপন্থীদের কেন ভোট দিতে হবে তার ব্যাখ্যা করছেন। জিনিসপত্রের লাগামছাড়া দামবৃদ্ধি, গ্যাস, বিদ্যুতের দাম বৃদ্ধি, জীবন অসহনীয় করে তুলেছে। সেই সমস্যাগুলিই মহিলারা তুলে ধরছেন। প্রচারে নেতৃত্ব দিয়েছেন সুপর্না দত্ত, মহুয়া ঘোষ, রীনা গোস্বামী প্রমুখ। 
এদিন প্রথম প্রচারেই তৃণমূলের সন্ত্রাস কবলিত কেতুগ্রাম-১-এ উদ্দিপনা সৃষ্টি করলেন শ্যামলী প্রধান। বৃহস্পতিবার বোলপুর লোকসভা কেন্দ্রের বামফ্রন্ট মনোনীত সিপিআই(এম) প্রার্থী শ্যামলী প্রধান তাঁর কেন্দ্রের কেতুগ্রাম বিধানসভা এলাকার কোমরপুর গ্রামে প্রথম নির্বাচনী প্রচার শুরু করলেন। কেতুগ্রামের এই এলাকার মানুষ যে তৃণমূলী দুষ্কৃতীদের সন্ত্রাস প্রতিরোধ করে  রুখে দাঁড়িয়েছেন, এদিনের দীর্ঘ ৬ কিলোমিটার জুড়ে পদযাত্রায় মানুষের অংশগ্রহণ এবং স্বতঃস্ফূর্ত উচ্ছ্বাস তা প্রমাণ করলো। 
এদিন বিকেল ৪টেয় কোমরপুর বাসস্ট্যান্ড থেকে বাদ্যযন্ত্র সহ প্রচার মিছিল শুরু হয়। তপতী মাঝি, অনুরূপা মাঝি, ফাল্গুনী মাঝি সহ মহিলারা পুষ্পস্তবক দিয়ে তাঁদের প্রিয় প্রার্থীকে অভ্যর্থনা জানান। কোমরপুর গ্রামের বুথগুলিতে মিছিল যখন ঘুরেছে, উন্মাদনা চোখে পড়ার মত, রাস্তার দু'পাশে গ্রামের আবালবৃদ্ধবণিতা।  মানুষ এসেছেন, প্রার্থীকে দেখেছেন, শুনিয়েছেন তাঁদের অভিযোগের কথা, জানিয়েছেন তৃণমূলীদের অত্যাচারের কথা, গত পঞ্চায়েত নির্বাচনে ভোট লুটের কথা। বিদ্যুৎ চ্যাটার্জি, দুলাল চন্দ্র ঘোষ, প্রভাত ঘোষ-এরা সকলেই প্রার্থীর সঙ্গে কথা বলে অভিভূত। কোমরপুর গ্রামের চারটি বুথ এলাকার ৬কিলোমিটার পথ পরিক্রম করে মিছিল কোমরপুর বাসস্ট্যান্ডে পৌঁছালে, সেখানে আরো মানুষ অপেক্ষা করে ছিলেন।চলতি বাস থেকে হাত নাড়িয়ে সমর্থন জানিয়েছেন যাত্রীরা। বাসস্ট্যান্ডে এক সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন পার্টির পূর্ব বর্ধমান জেলা কমিটির সদস্য তমাল মাঝি, এরিয়া কমিটির সম্পাদক আনসারুল হক ও  প্রার্থী শ্যামলী প্রধান।
এদিন বামফ্রন্ট, কংগ্রেসের যৌথ নির্বাচনী সমাবেশ হয় করণদিঘি ব্লকের দোমহনাতে বৃহস্পতিবার দুপুরে করণদিঘী দোমহনা মাদ্রাসার সামনে মাঠে সমাবেশে বক্তব্য রাখেন বামফ্রন্ট সমর্থিত কংগ্রেস প্রার্থী আলি ইমরান রামজ, সিপিআই(এম) নেতা উত্তম পাল, সুরজিত কর্মকার, মোহন সিংহ, জেলা কংগ্রেস সভাপতি মোহিত সেনগুপ্ত প্রমুখ। উল্লেখ্য মহতি সভায় শ্রমজীবী মানুষের বিশেষত বিড়ি শ্রমিকদের উপস্থিতি ছিলো নজরকাড়া। তাঁদের মধ্যে ছিলেন মহিলারাও। 
মহিলাদের নিরাপত্তা শুধু নয়, প্রচারে আসছে তাঁদের কাজের অভাব, জীবিকার সমস্যার কথাও। রাজ্যের গরিব, মধ্যবিত্তের অংশ শ্রমজীবী মহিলাদের কাছেও প্রচার নিয়ে যাওয়া হচ্ছে। বৃহস্পতিবার সকাল থেকে হুগলি লোকসভা কেন্দ্রে মনোদীপ ঘোষের সমর্থনে প্রচার চলে বলাগড় ব্লকের ডিএন-১ এবং ২ পঞ্চায়েত এলাকার বুথগুলিতে। সকালে শেরপুর এলাকা থেকে প্রচার অভিযান শুরু হয়ে গোপালপুর থেকে ঝেড়ো গ্রামে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের ভিড়ও বাড়তে থাকে। গ্রামের রাস্তা দিয়ে সু সজ্জিত টেবলো এগিয়ে আসলে রাস্তর দু’ পাশে খেতমজুর অংশের মানুষেরা ভিড় জমান। তাঁদের মধ্যে কেউ কেউ এগিয়ে এসে কথাও বলেন প্রার্থীর সঙ্গে।

 

Comments :0

Login to leave a comment