KALIAGAUNGE RANSACK

তাণ্ডবের নিন্দা বামফ্রন্টের, কালিয়াগঞ্জ
শহরে জারি ১৪৪ ধারা, দেখুন ভিডিও

রাজ্য

KALIAGAUNGE RANSACK মঙ্গলবার পুলিশের ওপর আক্রমণের এই ছবি ছড়িয়ে পড়েছে।

বিশ্বনাথ সিংহ

কালিয়াগঞ্জে থানা ঘেরাওয়ের নামে সাধারণ মানুষের উপর অমানবিক নির্যাতনের বিরুদ্ধে গণতন্ত্রপ্রিয় শুভবুদ্ধি সম্পন্ন মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানালো জেলা বামফ্রন্ট। বুধবার থমথমে এলাকায় যান সিপিআই(এম) নেতৃবৃন্দ।

কালিয়াগঞ্জের রহস্যজনক ভাবে এক কিশোরীর মৃত্যুকে কেন্দ্র করে মঙ্গলবার বিকেলে রাজবংশী তফসিলি ও আদিবাসী সমন্বয় কমিটির মিছিল ছিল। বিকেলে মিছিল কালিয়াগঞ্জ থানার সামনে এসেই একেবারে রণক্ষেত্রের চেহারা নেয়। মিছিলকে কেন্দ্র করে উত্তপ্ত পরিস্থিতি কালিয়াগঞ্জে। থানায় আগুন জ্বালিয়ে দেওয়া হয়। 

মঙ্গলবারের আন্দোলন উদ্দেশ্যপ্রণোদিত এবং পরিকল্পিত ভাবে থানা ঘেরাও অভিযান হয়েছে বলেই রাজনৈতিক মহলের ধারণা। বিক্ষোভকারীরা থানায় আগুন লাগিয়ে দিয়ে পুলিশকে তাড়া করে। কালিয়াগঞ্জ থানার পেছনে দুটো বাড়িতে উর্দি পরা দায়িত্ব প্রাপ্ত পুলিশ কর্মচারীরা বিক্ষোভকারীদের হাতে মারের ভয়ে লুকিয়ে ছিলেন। বিক্ষোভকারীরা সেই বাড়িতে ঢুকে ভাঙচুর করে। লুকিয়ে থাকা পুলিশদের ঘিরে ধরে পেটায়। 

এই বাহিনী দুয়ারে সরকারের সাইন বোর্ডেও আগুন দিয়েছে। তা ছাড়াও রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুলের ছবি ছিল সেগুলোকেও ধ্বংস করেছে উন্মত্ততায় ।

থানার পাশে শুখদেব পালের বাড়িতে ঢুকে ছিল কয়েকজন পুলিশকর্মী। বাড়ির মালিক সুখদেব পাল বাধা দিলে তাঁকেও মারধর করে বলে অভিযোগ। 

পাশের বাড়িতে মাথায় হেলমেট পরে ঢুকে পড়েছিলেন চার সিভিক ভলেন্টিয়ার।  উন্মত্ত জনতা তাঁদের। জানা গিয়েছে, রীতিমতো চিৎকার করে ‘জয় শ্রীরাম’ ধ্বনি দিয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। 

কালিয়াগঞ্জ ৪ নম্বর ওয়ার্ডের সে সব বাড়িগুলিতে বুধবার সকালে পৌঁছান সিপিআই(এম) নেতৃবৃন্দ। পার্টিনেতা দেবাশিস পাট্টাদার, ভারতেন্দ্র চৌধুরী, মনোরঞ্জন পাটোয়ারী, দ্বিগেন রায়, পুলক কুণ্ডু এবং এলাকার শিক্ষক অয়ন দত্ত সহ অন্যান্য কর্মীরা যান। গোটা এলাকায় আতঙ্কের পরিবেশ। এলাকার শিক্ষক সিপিআই(এম) নেতা অয়ন দত্ত বলেন, ভয়ঙ্কর পরিস্থিতির সাক্ষী থাকলো কালিয়াগঞ্জ। আন্দোলনের নামে ঘৃণ্য রাজনীতি তীব্র নিন্দা করছি। পুলিশ কর্মীদের যে ভাবে মারধর করা হয়েছে, এমনকি সাধারণ মানুষের মাথা ফাটানো হয়েছে, তা অত্যন্ত বর্বরোচিত। 

পাড়ার মহিলা পুরুষ না থাকলে প্রাণে বাঁচতেন না পুলিশকর্মীরা। পাড়ার বাসিন্দারা, মহিলারা, গুরুতর আহত দুই জন সিভিক ভলেন্টিয়ারকে হাসপাতালে পাঠিয়েছেন। মঙ্গলবার রাতেই কালিয়াগঞ্জ শহরে ৪, , , ১১ নম্বর ওয়ার্ডে ১৪৪ ধারা জারি হয়েছে।

Comments :0

Login to leave a comment