LULA in CHINA

চীন সফরে লুলা, বার্তা বহুমেরু বিশ্বের

আন্তর্জাতিক

LULA in CHINA ছবি টুইটার থেকে।

উন্নয়নশীল দেশগুলির আন্তর্জাতিক ব্যাঙ্কের প্রসারে জোর দিচ্ছে চীন এবং ব্রাজিল। ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা ডা সিলভার চীন সফরের গুরুত্বপূর্ণ অংশ হয়েছে ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক’-র বৈঠক। 

চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সঙ্গেও আলাদা বৈঠক করেছেন লুলা। তিনি বলেছেন, ‘‘বিশ্বময় ডলারের আধিপত্যকে নিয়ন্ত্রণ না করলে বিকাশমান দেশগুলি নিজেদের সম্ভাবনা পুর্ণ মাত্রায় ব্যবহার করতে পারবে না।’’ 

জিনপিং জোর দিয়েছেন ব্রাজিলের সঙ্গে দীর্ঘমেয়াদী সম্পর্কে। এর আগে অতি দক্ষিণপন্থী রাষ্ট্রপতি জেয়ার বোলসোনেরোর মেয়াদে চীনের সঙ্গে ব্রাজিলের সম্পর্কে ভাটা পড়েছে। সম্পর্ক ফের জোরালো করার ওপর জোর দিয়েছেন শি। তিনি বলেছেন, ‘‘কেবল এই দু’দেশের নয়, বিশ্বের অর্থনৈতিক স্থিতিশীলতা, শান্তি এবং সমৃদ্ধির জন্যই ব্রাজিল ও চীনের সুসম্পর্ক প্রয়োজন।’’ শির সংযোজন, ‘‘চীন এবং ব্রাজিল পূর্ব ও পশ্চিম গোলার্ধের দুই বৃহত্তম বিকাশমান অর্থনীতি।’’

 

নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক গড়ার সিদ্ধান্ত হয়েছিল ভারত সহ পাঁচ দেশের জোট ব্রিকস’র সম্মেলনে। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার নামের আদ্যক্ষর নিয়ে তৈরি হয় এই জোট। নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্কের নতুন প্রধানের দায়িত্ব নিয়েছেন ব্রাজিলেরই প্রাক্তন রাষ্ট্রপতি দিলমা রোসেফ। 

লুলা এবং রোসেফ ব্যাঙ্কের পক্ষে দীর্ঘ বৈঠক করেন বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে। গত বছরের অক্টোবরে ৩০ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক। পাঁচ দেশের বাইরে অন্য দেশও শরিক হয়েছে। এই ঋণের ৪০ শতাংশ দেওয়া হয়েছে বিশ্ব উষ্ণায়ন মোকাবিলায়। 

লক্ষ্যণীয় যে এই ব্যাঙ্কের সম্প্রসারণের লক্ষ্য নেওয়া হয়েছে শিল্পোন্নত দেশগুলিকে বাইরে রেখেই। 

Comments :0

Login to leave a comment