MALDIVES INDIA COAST GUARD

ভারতীয় তটরক্ষী বাহিনীর তৎপরতার ব্যাখ্যা চাইল মালদ্বীপ

আন্তর্জাতিক

ভারতীয় তটরক্ষী বাহিনীর তৎপরতার ব্যাখ্যা চাইল মালদ্বীপ। সরকারি স্তর থেকে মালদ্বীপ সরকার চিঠি পাঠিয়েছে ভারতকে। 
ভারত এবং মালদ্বীপের সম্পর্কের অবনতি হয়েছে গত কয়েকমাসে। ভারতীয় বাহিনীকে সরিয়ে নেওয়ার অনুরোধ আগেই জানিয়েছে মালদ্বীপ। সে দেশের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু নিজেই এই সিদ্ধান্ত জানিয়েছেন। 
মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রক ঘটনা নিয়ে বিবৃতিও জারি করেছে। বলা হয়েছে যে ইন্ডিয়ান কোস্ট গার্ড মালদ্বীপের মৎস্যজীবীদের থেকে তিনটি নৌকা ভাড়ায় নেয়। তারা যে এলাকায় ঘোরাফেরা করছিল সেটি মালদ্বীপের অর্থনৈতিক জোনের আওতায়। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি না নিয়েই ভারতীয় উপকূল রক্ষী বাহিনী এই অঞ্চলে ঘোরাফেরা করেছে। 
শনিবার ভারতকে পাঠানো চিঠিতে বাহিনীর তৎপরতা সম্পর্কে বিশদ জানানোর অনুরোধ করেছে মালদ্বীপ। প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় উপকূল রক্ষী বাজিনীর দু’টি জাহাজ মৎস্যজীবীদের জিজ্ঞাসাবাদও করেছে। ১ ফেব্রুয়ারি এই তৎপরতার খবর পেয়ে পৌঁছায় মালদ্বীপের রক্ষী বাহিনী। 
শুক্রবারই দু’দেশের সমন্বয়ের জন্য তৈরি কোর কমিটির বৈঠক হয়। ঠিক হয়েছে মার্চ থেকে মে’র মধ্যে ধাপে ধাপে বাহিনী সরিয়ে নেবে ভারত। তবে ভারতের দু’টি হেলিকপ্টার এবং একটি ডর্নিয়ার বিমান দ্বীপরাষ্ট্রে থাকবে। মালদ্বীপে ভারতের ৮০ জন সামরিক কর্মী মোতায়েন করা আছে। গত জানুয়ারিতে কোর গ্রুপের প্রথম বৈঠকে ১৪ মার্চের মধ্যে বাহিনী সরানোর সময়সূচি ঠিক হয়েছিল।

Comments :0

Login to leave a comment