Tea Garden Workers

মজুরির দাবিতে চা শ্রমিকদের বিক্ষোভ

জেলা

বিগত কয়েক মাস যাবত মজুরি ঠিকমতো পাচ্ছে না। সমস্যায় পড়তে হচ্ছে শ্রমিক ও তাদের পরিবারকে। চা শ্রমিকদের মজুরি দিতে প্রতিবারই বিলম্ব করছে চা বাগান কর্তৃপক্ষ। মজুরি ও অন্যান্য সুবিধা না পাওয়ায় ডুয়ার্সের মাল ব্লকের মানাবাড়ি চা বাগানের শ্রমিকরা শুক্রবার কারখানা গেটের সামনে বিক্ষোভ দেখায়। 
চা শ্রমিকদের বক্তব্য, দীর্ঘ অচলাবস্থার পর ২০২০ সালের নতুন মালিকানার হাত দিয়ে মানাবাড়ি চা বাগান খোলে। এর  পর বেশ কিছু মাস সব ঠিকঠাক ছিল। কিন্তু বর্তমানে শ্রমিকেরা সময় মতো মজুরি পাচ্ছে না, বিভিন্ন সুবিধা থেকে শ্রমিকরা বঞ্চিত। বিগত কয়েক মাস যাবত তাদের মজুরি ঠিকঠাক পাচ্ছে না। তাই এদিন তাঁর মানাবাড়ি চা বাগানের গেটের সামনে কাজ বন্ধ করে বিক্ষোভ দেখান। 
শ্রমিকেরা বলেন, বিগত কয়েক মাস যাবত মজুরি ঠিকঠাকনা পাওয়ার জেরে তাদের সমস্যায় পড়তে হচ্ছে। তাদের অভিযোগ শ্রমিকদের মজুরি দিতে প্রতিবারই বিলম্ব করছে চা বাগান কর্তৃপক্ষ। এদিন শ্রমিকরা দাবি করেন আজকেই তাদের বকেয়া মজুরি প্রদান করতে হবে। কারণ হোলির আগে তাদের পুজা-পার্বন থাকে। সেই কারণেই মজুরির দাবিতে বিক্ষোভে সামিল হন বাগানের সকল শ্রমিকেরা। 
বিক্ষোভরত এক শ্রমিক বললেন, বাগানের হাসপাতালের কোন পরিষেবা নেই, ঘরবাড়ি খারাপ। চা গাছের জল দেবার কোন ব্যবস্থা না থাকায় প্রচন্ড রোদে নষ্ট হয়ে যাচ্ছে চা গাছ সে ব্যাপারে উদাসীন চা বাগান কর্তৃপক্ষ। এর ফলে উৎপাদন ঘাটতি দেখা দিচ্ছে। শ্রমিকরা জানান আজকের মধ্যে বকেয়া মজুরি না পেলে আরো বৃহত্তর আন্দোলনে শামিল হবেন তাঁরা। 
মানাবাড়ি চা বাগানের ম্যানেজার অনুপম চৌধুরী বলেন, বেশ কয়েক মাস বৃষ্টিপাত না হওয়ায় চা গাছের ক্ষতি হয়েছে যার ফলে উৎপাদনও কমেছে। যার জন্য সমস্যা হচ্ছে তবে আজকের মধ্যে মজুরি দেওয়া হবে তিনি জানিয়েছেন।

Comments :0

Login to leave a comment