GANASHAKTI FOUNDATION DAY SALIM

বামপন্থার পুনরুত্থানের লড়াইয়ে দিশারি ‘গণশক্তি’, বললেন সেলিম

রাজ্য

বুধবার প্রমোদ দাশগুপ্ত ভবনে মহম্মদ সেলিম।

বাংলার পুনর্জাগরণের জন্য বামপন্থার পুনরুত্থান দরকার। সেই লড়াই হচ্ছে। গণশক্তিকে এই লড়াইয়ে দিশারির ভূমিকা নিতে হবে। 

বুধবার কলকাতায় প্রমোদ দাশগুপ্ত ভবনে গণশক্তির প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে এই আহ্বান জানিয়েছেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। 

গণশক্তি’র ওপর আক্রমণের প্রেক্ষিত ব্যাখ্যা করে সেলিমের মন্তব্য, ‘‘নবান্ন এবং ছাপ্পান্ন কে বুড়ো আঙুল দেখিয়ে সাতান্ন থেকে আটান্নতে গণশক্তি পত্রিকা।’’ তিনি বলেন, ‘‘বিকল্প ভাষায় মানুষের কথা, দুর্নীতির পর্দা ফাঁস করেছেন গণশক্তির সাংবাদিকরা। অকপটে প্রথম মানুষকে জানিয়েছে। এখন যাঁরা দুর্নীতির কথা বলছে তাঁরা পুরোন ‘গণশক্তি’ পড়লে দেখতে পাবেন।’’ 

মণিপুরে নতুন বর্ষে খুন হয়েছে সেটা আমাদের দেশের কাগজ পড়লে বোঝা যাবে না। বেনারস আইআইটি ক্যাম্পাসে ধর্মণ এবং অভিযুক্তেরা বিজেপি’র আইটি সেলের সদস্য। এই সত্যও বোঝা যাবে না। কারণ খবরের কাগজের মালিদের বড় অংশ সরকারের প্রচারের সঙ্গী। 

সেলিম বলেন, সংবিধান আজ ভেঙে দেওয়া হচ্ছে। ন্যায় সামাজিক আর্থিক এবং রাজনৈতিক নায়ের কথা বলা হয়েছিল আজ সেটা ভাঙা হচ্ছে। স্বাস্থ্য শিক্ষা- বামপন্থীরা যাকে অধিকার মনে করে, মানুষের নাগালের বাইরে নিয়ে যাওয়া হচ্ছে। ‘গণশক্তি’ সেই কথা তুলে ধরছে। সেটা অনেকের পছন্দ হচ্ছে না। সংবাদমাধ্যম গুলোর কাছে এখন মানুষের স্বার্থ না কর্পোরেটের স্বার্থ, মুনাফার স্বার্থ, শেয়ার বাজারের স্বার্থ বড়।

‘নিউজক্লিক’-এ তল্লাশি প্রসঙ্গ তোলেন সেলিম। তিনি বলেন, সম্পাদক প্রবীর পুরকায়স্থ কে আটক করা হয়েছে। একদিন একাধিক জায়গায় তল্লাশি কেস সাজানোর জন্য। এখন নতুন আইন নিয়ে আসছে ভয় দেখানোর জন্য। প্রশ্ন হচ্ছে ভয় পাবো, না ভয়কে জয় করব? 

Comments :0

Login to leave a comment