TWO INDIA

মনোরম সৈকতে মোদী, ট্রেনের জানালায় ঝুলছেন মহিলারা

জাতীয়

ছবি সোশাল মিডিয়া থেকে।

‘‘...এবং সে’সব প্রাতঃভ্রমণ সমুদ্রসৈকতে, নির্ভেজাল আশীর্বাদের মতো মুহূর্ত।’’
লাক্ষ্মাদ্বীপে ছিলেন প্রধানমন্ত্রী। সৈকতে আরামকেদারায় বসে রয়েছেন। সামনে নীল সমুদ্র। ছবি পোস্ট করেছেন সোশাল মিডিয়ায়।
প্রধানমন্ত্রীর দপ্তর বৃহস্পতিবারই পোস্ট করেছে অর্থনীতির সাফল্যের খবর দিয়ে। বলেছে, ‘‘ইন্ডিয়া রেটিংস অ্যান্ড রিসার্চ ভারতের বৃদ্ধির অনুমান বাড়িয়েছে। ৬.২ শতাংশ হারে বৃদ্ধির অনুমান ছিল। এবার বাড়িয়ে ৬.৭ শতাংশ বৃদ্ধির অনুমান করেছে।’’
এই আরাম কার? এই বৃদ্ধিই বা কার?
তাত্ত্বিক বিতর্ক নয়। মধ্য প্রদেশের উজ্জয়নীতে রেল স্টেশনের ছড়িয়ে পড়া ছবি আর ভিডিও কার্যত বড় করে দিল এমন সব প্রশ্নই। 
এদিনই আবার ভিড় বেড়ে গিয়েছিল স্টেশনে স্টেশনে। প্ল্যাটফর্ম থেকে নেমে দুই লাইনের মাঝে অপেক্ষারত যাত্রীরা। তবু কামরার ভেতরে যাওয়ার উপায়ই নেই, এত ভিড়। মহিলারা মরিয়া। দেখা গেল গরাদবিহীন জানালা দিয়ে কামরায় ঢোকার চেষ্টা করতে। 
নরেন্দ্র মোদীরই সরকার বিরোধীদের সংসদ থেকে বের করে দিয়ে পাশ করেছে সংহিতা আইন। কোনও পরামর্শ, মত শোনেনি। তারই একটি ধারায় ট্রাক, বাস চালকদের মতো পরিবহণ কর্মীদের কড়া শাস্তির সংস্থান রয়েছে। এত কড়া যে পেশায় থাকায় দুষ্কর মনে করছেন তাঁরা। কেন্দ্র আশ্বাস দিলেও প্রতিবাদ চলছে। ফলে ধর্মঘট, অবরোধের জেরে বাহন ছিল না রাস্তায়। স্টেশনে এসে উঠেছে বাড়তি ভিড়।
নিত্যযাত্রীদের অনেকেই যদিও বলেছেন যে আজ না হয় একটু বেশিই। অন্য দিনও খুব হেরফের হয় না। প্রাণ হাতে করে চলতে হয় অনেক সময়েই। 
ট্রেন বাড়ে না, দুই ট্রেনের মাঝের সময়ও কমে না। তবে বৃদ্ধি হয়। প্রধানমন্ত্রী সৈকতভ্রমণের মনোরম অভিজ্ঞতা ‘শেয়ার’ করেন দেশবাসীর সঙ্গে!

Comments :0

Login to leave a comment