Mysterious light

সন্ধ্যার আকাশে উজ্বল আলো ঘিরে চাঞ্চল্য

রাজ্য

বৃহস্পতিবার সন্ধ্যায় দক্ষিণবঙ্গের আকাশে দেখা গেল অবাক করা উজ্জ্বল আলো। পশ্চিম আকাশে দিগন্ত বিস্তৃত ওই আলো দেখে দারুণ চাঞ্চল্য ছড়ালো। আলোর প্রকৃত উৎস নিয়ে মনে করা হচ্ছে সেটি অগ্নি ক্ষেপণাস্ত্রের। এদিন সন্ধ্যা সাড়ে পাঁচটা নাগাদ হুইলার দ্বীপ বা আব্দুল কালাম দ্বীপ থেকে অগ্নি ৫’কে উৎক্ষেপণ করা হয়েছে।  
সার্চ আলোর মতো উজ্জ্বল সাদা ওই আলো পূর্ব দিকে সরতে দেখা গেছে। পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, হুগলী, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা ও উত্তর ২৪ পরগনার একাংশ থেকে ওই আলোর ফোকাসকে ভালোই দেখা গেছে। আলো আকাশে দেখার পরেই চিন্তিত মানুষজন সংবাদপত্র ও টিভি চ্যানেলে লাগাতার ফোন করতে থাকেন। আবার অনেকে আতঙ্কে ঘনঘন আকাশ দেখতে থাকেন, যদি ফের দেখা যায় ওই আলো।
সন্ধ্যায় দক্ষিণবঙ্গের আকাশে দেখতে পাওয়া ওই আলো নিয়ে জেলায় জেলায় দারুণ কৌতূহল দেখা গেছে। স্থানভেদে আলোর স্থায়িত্ব ছিল ৩ থেকে ৫ মিনিট। প্রথমে মনে করা হয়েছিলো সেটি ধূমকেতুর আলো। ওই আলো ক্রমশ সরেছে পশ্চিম থেকে পূর্ব দিকে সরতে থাকায় ধূমকেতুর ধারণা প্রকট হচ্ছিল। আলোর ওই উৎসের উচ্চতা ছিল অনেক। 
তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ওটি ‘অগ্নি ফাইভ’ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের হতে পারে। এদিনই প্রথমবারের জন্য অগ্নি ৫ ক্ষেপণাস্ত্র সর্বোচ্চ পাল্লায় উৎক্ষেপণ করেছে ভারত। ওডিশার হুইলার্স আইল্যান্ড থেকে ছোড়া হয়েছিল ওই  ক্ষেপণাস্ত্র। যার পাল্লা পাঁচ হাজার কিলোমিটার। উৎক্ষেপণের পর আকাশ দিয়ে ধেয়ে ভারত মহাসাগরে নির্দিষ্ট লক্ষ্যে নিপুণভাবে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্রটি।  
বিভিন্ন জেলা থেকে আগত আলোর ভিডিও দেখে চূড়ান্ত সিদ্ধান্তে আসা যাবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই রাত পর্যন্ত ওই আলো ‘রহস্যময়’ হয়েই থেকেছে। মাটি থেকে দেখতে ওই আলোকে মনে হচ্ছে যেন আকাশের মহাশূন্যে কেউ বড় টর্চ লাইট জ্বালিয়েছে। আলোর ভিডিও এদিন এক মুহূর্তের সোসাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। কেউই সঠিকভাবে অবশ্য বলতে পারেননি আলোর উৎস কোথায়। 
রাতের দিকে ধোঁয়াশা কাটিয়েছে সেনাবাহিনীর প্রযুক্তি প্রয়োগ সংস্থা ডিআরডিও। এই সংস্থার তরফে বলা হয়েছে ওই আলোটি অগ্নি ৫ ক্ষেপণাস্ত্রের। ক্ষেপণাস্ত্র অগ্নি প্রকল্পের সঙ্গে যুক্ত ডিআরডিও আধিকারিকদের ওই দাবিতে কিছুটা হলেও সাধারণ মানুষের মনের জিজ্ঞাসাকে কমিয়ে গেছে। জানা গেছে পরমাণু অস্ত্র বহণে সক্ষম অগ্নি ফাইভ ক্ষেপণাস্ত্রটি ‘ইন্টারকন্টিনেন্টাল’ গোত্রের অংশ। 
এক মহাদেশ থেকে অন্য মহাদেশে পাড়ি দিতে পারবে ভারতের অগ্নি ৫। অগ্নি ফাইভ খাতায় কলমে ৫হাজার থেকে সাড়ে ৫হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।  
এদিন সন্ধ্যা সাড়ে পাঁচটা নাগাদ হুইলার দ্বীপ বা আব্দুল কালাম দ্বীপ থেকে অগ্নি ৫’র উৎক্ষেপণ হয়।  

 

Comments :0

Login to leave a comment