People’s Union for Civil Liberties

উত্তরপ্রদেশে মানবাধিকার কর্মীদের বাড়ি অভিযান এনআইএ-এর

জাতীয়

ন্যাশনাল ইনভেস্টিগেটিভ এজেন্সি (এনআইএ), 5 সেপ্টেম্বর উত্তরপ্রদেশে মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে একের পর এক অভিযান শুরু করেছে।  এরা প্রত্যেকে পিপলস ইউনিয়ন ফর সিভিল লিবার্টিজ (পিইউসিএল) এর সাথে যুক্ত - একটি সংস্থা যা প্রতিষ্ঠিত হয়েছিল প্রয়াত প্রবীণ রাজনীতিবিদ জয়প্রকাশ নারায়ণের হাত ধরে। প্রয়াগরাজ, বারাণসী, চান্দৌলি, আজমগড় এবং দেওরিয়া জেলা জুড়ে আটটি জায়গায় এনআইএ অভিযান চালানো হয়েছ, পিইউসিএল জানিয়েছে।

পিইউসিএল বলেছে যে তাদের জাতীয় সম্পাদক সীমা আজাদের প্রয়াগরাজের বাড়িতে অভিযান চালানো হয়েছে এবং এনআইএ তার ল্যাপটপ এবং কিছু বই বাজেয়াপ্ত করেছে। এনআইএ তাকে কয়েক ঘণ্টা জেরাও করে।
আজাদ ছাড়াও PUCL-এর উত্তর প্রদেশ শাখার সদস্য অ্যাডভোকেট সোনি আজাদ এবং তার স্বামী রিতেশ রাইকেও NIA জিজ্ঞাসাবাদ করেছে। পিইউসিএল জানিয়েছে যে প্রয়াগরাজের আরেক বাসিন্দা মণীশ আজাদকেও তার বাড়িতে অভিযান চালানোর সময় কয়েক ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

বারাণসীতে ভগত সিং স্টুডেন্টস মোর্চা (বিএসএম) এর সভাপতি আকাঙ্ক্ষার অফিসেও অভিযান চালানো হয়েছে, পিইউসিএল জানিয়েছে। দেওরিয়ায়, খিরিয়া বাগ-আজমগড় কৃষক আন্দোলনের একজন বিশিষ্ট কর্মী রাজেশ আজাদের বাড়িতে অভিযান চালানো হয়।

তাদের পদাধিকারীদের এবং কর্মীদের উপর রাজ্যব্যাপী অভিযানের নিন্দা করে, PUCL তাদের "অসাংবিধানিক এবং মানবাধিকার বিরোধী কাজ" বলে সমালোচনা করেছে। পিইউসিএল এক বিবৃতিতে বলেছে, মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে অভিযান অবিলম্বে বন্ধ করতে হবে।

Comments :0

Login to leave a comment