FTII

পুনের ফিল্ম ইনস্টিটিউটে হামলার প্রতিবাদ এসএফআই’র

জাতীয়

পুনেতে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এফটিআইআই)’র ক্যাম্পাসে পড়ুয়াদের উপর হিন্দু জন জাগরণ সংস্থার কাপুরুষোচিত আক্রমণের নিন্দা জানাল এসএফআই। গত ২৩ জানুয়ারি একদল সশস্ত্র ব্যক্তি পুনের এফটিআইআই ক্যাম্পাসে ঢুকে পড়ুয়াদের লক্ষ্য করে হামলা চালায়। তারা এফটিআইআইএসএ-র একটি ব্যানারও পুড়িয়ে দেয় যা আরএসএস এবং বাবরি মসজিদ ধ্বংসের সাম্প্রদায়িক রাজনীতি সম্পর্কিত ছিল।
‘‘২১ তারিখ থেকে দক্ষিণপন্থী হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলির ক্রমাগত হুমকি সত্ত্বেও, এফটিআইআই-এর শিক্ষার্থীরা আনন্দ পটবর্ধনের ‘রাম কে নাম’-এর ডকুমেন্টারি চালিয়ে যায়। ছাত্ররা সাহসিকতার সাথে ফ্যাসিবাদী আক্রমণ, সাংবিধানিক ধারণার উপর তাদের আক্রমণ এবং দেশের শহীদদের অবদানকে স্মরণ করার কথা বলেছিল,’’ বিবৃতি দিয়েছে এসএফআই।
২০১৫ সাল থেকেই শিল্পের সংস্কৃতি ও প্রগতিশীল আন্দোলনকে রুখতে আরএসএস সমর্থিত প্রশাসনের ক্রমাগত আক্রমণের মুখে পড়েছে এফটিআইআই। এফটিআইআই’র ছাত্ররা আরএসএস এবং হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলির বিরুদ্ধে লড়াইয়ে অগ্রণী ভূমিকা পালন করেছে, ক্যাম্পাসকে গেরুয়াকরণের কৌশল  রুখেছে এবং একটি গণতান্ত্রিক ক্যাম্পাস সংস্কৃতির জন্য ঐক্যবদ্ধভাবে লড়াই করেছে।
‘‘শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মনিরপেক্ষ কাঠামো ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার জন্য আরএসএস-বিজেপির সাম্প্রদায়িক কৌশলের বিরুদ্ধে সাহসিকতার সাথে লড়াই করার জন্য আমরা ছাত্র সমাজকে আমাদের সংহতি জানাই। সশস্ত্র গোষ্ঠীর আক্রমণের বিরুদ্ধে সাহসিকতার সাথে প্রতিবাদ করার জন্য এবং প্রতিষ্ঠানের গণতান্ত্রিক সংস্কৃতি রক্ষার জন্য ছাত্রদের অভিনন্দন জানাই,’’ যোগ করা হয়েছে বিবৃতিতে এবং একই সাথে এফটিআইআই পড়ুয়াদের প্রতি সংহতি জানিয়ে ২৫ জানুয়ারি এই ফ্যাসিবাদী হামলার নিন্দা জানিয়ে প্রতিবাদের ডাক দিয়েছে এসএফআই।

Comments :0

Login to leave a comment