Kerala

স্বাস্থ্য খাতে বরাদ্দ অর্থ আটকে রেখেছে কেন্দ্র, অভিযোগ কেরালার

জাতীয়

রাজ্যের জাতীয় স্বাস্থ্য মিশনের কেন্দ্রগুলির নাম 'আয়ুষ্মান আরোগ্য মন্দির' নামকরণের কেন্দ্রের নির্দেশ মানতে অস্বীকার করায় বরাদ্দ অর্থ আটকে রেখেছে কেন্দ্র, এমনই অভিযোগ কেরালার। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানান, এটি এমন একটি নাম যা গ্রামীণ জনগণের ভাষা ও সংস্কৃতির সাথে বেমানান।
কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেন, ‘‘কেন্দ্রীয় সরকার এই কেন্দ্রগুলিকে রাজ্য কর্তৃক প্রদত্ত 'কুদুম্বরোগ্য কেন্দ্রম' লেবেলটি সরিয়ে তাদের কেবল 'আয়ুষ্মান আরোগ্য মন্দির' নামকরণের জন্য চাপ দিচ্ছে।
ন্যাশনাল হেলথ মিশন (এনএইচএম) প্রকল্পের জন্য রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের কাছ থেকে অর্থ পাচ্ছে না এমন খবরের মধ্যেই এই বিবৃতি এসেছে। ২০২৩-২৪ অর্থবর্ষে অন্যান্য গুরুত্বপূর্ণ উদ্যোগের জন্য রাজ্য কেন্দ্রীয় সরকারের কাছ থেকে তহবিল পায়নি, যার ফলে প্রকল্পগুলি স্থগিত হয়ে আছে।
রাজ্য কেন্দ্রের অন্যান্য দাবি মেনে নিয়েছিল এবং এক বা দুই বছর আগে নির্মিত কেন্দ্রগুলির বোর্ডগুলিতে কেন্দ্রীয় সরকারের দেওয়া ছয়টি প্রতীকও অন্তর্ভুক্ত করেছিল। জর্জ বলেন, ‘‘তবে এখন তারা বলছেন যে আয়ুষ্মান আরোগ্য মন্দিরের নাম পরিবর্তনের পরেই তহবিল দেওয়া হবে’’।
তহবিল আটকে রাখার ফলে আশা কর্মীদের বেতন - যাদের সংখ্যা কেরালায় সবচেয়ে বেশি - প্রভাবিত হয়েছে। তিনি বলেন, তারা কেবল রাজ্য সরকারের কাছ থেকে তাদের অংশটুকু পাচ্ছেন, তাদের বেতনের কেন্দ্রীয় সরকারের অংশ নয়।

Comments :0

Login to leave a comment