November Revolution

রাজ্য জুড়েই পালিত হচ্ছে নভেম্বর বিপ্লব দিবস

রাজ্য

November Revolution Day

সোমবার সারা বিশ্বের সঙ্গে এরাজ্যেও মহান নভেম্বর বিপ্লব বার্ষিকী উদ্‌যাপিত হচ্ছে। ১০৬ তম নভেম্বর বিপ্লব দিবসে কলকাতার ধর্মতলায় সকাল সাড়ে দশটায় লেনিন মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করেন বামফ্রন্ট নেতৃবৃন্দ। এদিন সকালে কমরেড লেনিন মূর্তিতে বামফ্রন্টের পক্ষে শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ছাড়াও উপস্থিত ছিলেন সিপিআই(এম) সহ অন্যান্য শরিক দলের নেতৃত্ব।
এদিন সকাল সাড়ে দশটায় শুরু হয় কর্মসূচি। নভেম্বর বিপ্লবের মহান রূপকার কমরেড ভি আই লেনিনের মূর্তিতে ফুল-মালা দিয়ে শ্রদ্ধা জানান বিমান বসু, সিপিআই(এম) পলিটব্যুরো সদস্য সূর্য মিশ্র। মালা দেন সিপিআই পশ্চিমবঙ্গ কমিটির সম্পাদক স্বপন ব্যানার্জি, আরএসপি-র সর্বভারতীয় সম্পাদক মনোজ ভট্টাচার্য, ফরোয়ার্ড ব্লকের বাংলা কমিটির সম্পাদক নরেন চ্যাটার্জি, আরসিপিআই নেতা মিহির বাইন, বলশেভিক পার্টির প্রবীর ঘোষ, কমল নাথ, ওয়ার্কার্স পার্টির শিবনাথ সিনহা, মার্কসবাদী ফরোয়ার্ড ব্লক নেতা আশিস চক্রবতী। মালা দেন এসইউসিআই কমিউনিস্ট দলের পক্ষে স্বপন ঘোষ, চন্ডীদাস ভট্টাচায।
মালা দেন সিপিআই(এম) নেতা রবীন দেব, শ্রীদীপ ভট্টাচার্য, অনাদি সাহু, কল্লোল মজুমদার, দিলীপ সেন, দীপক দাশগুপ্ত,অঞ্জু কর, কনীনিকা ঘোষ,সুদীপ সেনগুপ্ত,ফৈয়াজ আহমদ খান,সুখেন্দু পাণিগ্রাহী,তরুণ ব্যানার্জি,কেন্দ্রীয় সরকারি কর্মচারী সংগঠন সমূহের কোঅর্ডিনেশন কমিটির পক্ষে প্রদীপ গুপ্ত সহ বিভিন্ন শ্রমিক-কমচারী সংগঠন এবং বাম ও প্রগতিশীল গণ সংগঠনের নেতৃত্ব ও কর্মীবৃন্দ।
ঐতিহাসিক নভেবর বিপ্লবের ১০৬ তম দিবস পালনের তাৎপর্য প্রসঙ্গে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, রুশ দেশের মহান বিপ্লব দুনিয়া কাঁপানো দশ দিনের সংগ্রাম চির স্মরণীয় এক অধ্যায়। ১৯১৭-র এই বিপ্লব দুনিয়ার আর পাঁচটা বিপ্লবের থেকে স্বতন্ত্র।কারণ, নভেম্বর বিপ্লব সমাজের চিরকালীন রক্ষণশীল ধাঁচার বদল ঘটায় শ্রমিক শ্রেণি। অন্যান্য গণতান্ত্রিক বিপ্লবগুলিতে দেখা যায়, শাসক ও শাসন ব্যবস্থার রদ-বদল হয়। এই বিপ্লবের পরিণতিতে নতুন সমাজ গঠনের দায়িত্ব পান মেহনতি মানুষ।

লেনিন মূর্তিতে মাল্যদান করছেন বিমান বসু              ছবি : দিলীপ সেন

 


তিনি সাংবাদিকদের কাছে রাজ্যের বিভিন্ন এলাকায় শাসক দল তৃণমূল কংগ্রেসের উপদলীয় কোন্দল, সন্ত্রাস, বোমাবাজি নিয়ে প্রতিক্রিয়ায় জানান এটা ওদের স্বভাব। এই স্বভাব যাবার নয়। মানুষই পারবেন এর সমুচিত জবাব দিতে। তাই আমরা গ্রামে গ্রামে সচেতনতা গড়তে মিছিল সমাবেশ করছি।আহ্বান জানাচ্ছি ‘ফিরিয়ে দিতে মানুষের পঞ্চায়েত।ধিক্কার জানাচ্ছি চুরি জোচ্চুরির ক্ষমতা দখলের ঘৃণ্য রাজনীতির বিরুদ্ধে’। আমাদের আহ্বান হলো ভয় মুক্ত হয়ে নিজেদের ক্ষমতা নিজেরা ফের অর্জন করুন। তার প্রস্তুতি চলছে সর্বত্র। আমরা আশাবাদী আসন্ন পঞ্চায়েতের নির্বাচনে। আমরা চাইছি সঠিক প্রতিদ্বন্দ্বিতা হোক। সাধারণ মানুষ এগিয়ে আসুন নিজেদের ক্ষমতায়নের অধিকার প্রয়োগ করতে।

নভেম্বর বিপ্লবের ১০৬ তম বার্ষিকী পালিত হচ্ছে জেলায় জেলায়। সাত থেকে সতেরোর দুনিয়া কাঁপানো সেই দশ দিনের আত্মত্যাগের লড়াইতে বিশ্ব জুড়ে ঔপনিবেশিকতাবাদ ও পরাধীনতার বিরুদ্ধে দেশে দেশে স্বাধীনতা লাভের আকাঙ্খা ও শোষণ রাজের অবসানে শ্রমজীবী মানুষ, কৃষক খেতমজুর মানুষ লড়াই আন্দোলনে শামিল হয়েছেন।
সোমবার নভেম্বর বিপ্লব দিবস মালদহে মর্যাদার সাথে পালিত হল। এদিন সকালে পার্টির জেলা দপ্তর মিহির দাস ভবনে পতাকা উত্তোলন করেন পার্টির প্রবীণ নেতা বিশ্বনাথ ঘোষ। পরে শহীদ বেদীতে মাল্যদান করেন বিশ্বনাথ ঘোষ সহ জেলা সম্পাদক অম্বর মিত্র এবং পার্টির নেতা কর্মীরা। পরে অম্বর মিত্র বলেন এদিন জেলার এরিয়া কমিটি ও শাখা অফিসে রক্তপতাকা উত্তোলন‌ করা হয়েছে। কিছু জায়গায় হয়েছে আলোচনা সভা। ১৩ নভেম্বর জেলা দপ্তরে হবে আলোচনা সভা। এছাড়া এদিন সিআইটিইউ জেলা দপ্তর ও এনবিএসটিসি এমপ্লয়িজ ইউনিয়নে পতাকা উত্তোলন করেন প্রণব দাস। এছাড়া রথবাড়ী ট্যুরিষ্ট ট্যাক্সি ইউনিয়ন অফিসে পতাকা উত্তোলন করেন রামপ্রসাদ ঘোষ। পরে এখানে আলোচনা করেন রামপ্রসাদ ঘোষ ও শ্রমিক নেতা নুরুল ইসলাম।
এদিন সকালে ডেবরা ব্লকের রাধামোহনপুর গ্রামপঞ্চায়েত এলাকায় নভেম্বর বিপ্লব বার্ষিকী পালন সহ জাঠা মিছিল শুরু হয়।

Comments :0

Login to leave a comment