safe listening

হেডফোন ব্যবহারে শ্রবণ শক্তি হারাচ্ছে কিশোর, তরুণরা: রিপোর্ট হু’র

আন্তর্জাতিক

হেডফোন এবং ইয়ারবাড ব্যবহার করার কারণে এবং উচ্চ স্বরে মাইক বাজচ্ছে, এমন জায়গায় উপস্থিতির কারণে এক বিলিয়নেরও বেশি কিশোর এবং যুবকের শ্রবণশক্তি জনিত ঝুঁকিতে রয়েছে, বিএমজে গ্লোবাল হেলথ জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় প্রকাশিত। মার্কিন যুক্তরাষ্ট্রের মেডিক্যাল ইউনিভার্সিটি অফ সাউথ ক্যারোলিনার গবেষকরা সহ আন্তর্জাতিক দল উল্লেখ করেছে যে সারা বিশ্বের সরকারগুলিকে জরুরি ভিত্তিতে একটি ‘‘নিরাপদ শ্রবণ’’ নীতিকে অগ্রাধিকার দিতে হবে শ্রবণ স্বাস্থ্য রক্ষার জন্য।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (WHO) অনুমান, বর্তমানে বিশ্বব্যাপী ৪৩ কোটির বেশি লোক শ্রবণশক্তি হারিয়েছে। তারা বলেছে যে, অল্পবয়সীরা বিশেষ করে তাদের ব্যক্তিগত শ্রবণ যন্ত্র (PLD) যেমন স্মার্টফোন, হেডফোন এবং ইয়ারবাড ব্যবহার করার কারণে উচ্চস্বরে গান বাজচ্ছে এমন ভেন্যুতে উপস্থিতির কারণে বিশেষভাবে ঝুঁকির মধ্যে রয়েছে।
গবেষণাটি ইঙ্গিত করেছে যে পিএলডি (PLD) ব্যবহার করায় কানে শোনার ক্ষেত্রে শ্রবণতন্ত্রের ঝুঁকি বাড়ছে।  চড়া আওয়াজে বিনোদনের জায়গায় উপস্থিতির হার বিশ্বব্যাপী সাধারণ - কিশোর এবং তরুণদের মধ্যে যথাক্রমে ২৪ শতাংশ এবং ৪৮ শতাংশ।

গবেষকরা অনুমান করেছেন যে এর ফলে বিশ্বে ঝুঁকিতে থাকা কিশোর এবং তরুণদের সংখ্যা ০.৬৭ বিলিয়ন (৬৭ কোটি) থেকে ১.৩৫ বিলিয়ন (১৩৫ কোটি) পর্যন্ত।

Comments :0

Login to leave a comment