Gun Attack Imran Khan

প্রাণঘাতী হামলায় অল্পের জন্য রক্ষা ইমরানের

আন্তর্জাতিক

Gun Attack Imran Khan

পাকিস্তানে সরকার বিরোধী মিছিলে গুলিবিদ্ধ প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার পাক-পাঞ্জাব প্রদেশে মিছিলের তাঁর কন্টেনারেই তাঁকে গুলি করা হয়। বর্তমানে তিনি বিপন্মুক্ত।
রাজনৈতিক অস্থিরতার অবসানে নির্বাচন এগিয়ে আনার দাবিতে ইমরান দল পাকিস্তান তেহরিখ-ই-ইনসাফ (পিটিআই) গত অক্টোবরে লং মার্চের ডাক দিয়েছে। বৃহস্পতিবার মিছিল পাঞ্জাব প্রদেশের ওয়াজিরাবাদ শহর প্রদক্ষিণ করে। এই সময়েই আল্লাহওয়ালা চকের কাছে ইমরানকে গুলি করা হয়। 
১৯৯২ সালের বিশ্বকাপ জয়ী পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক ইমরান (৭০)’র ডান পায়ে গুলি লাগে। এলোপাথাড়ি গুলিতে আহত হন ইমরানের ঘনিষ্ঠ সাংসদ ফৈসল জাভেদ, দলের প্রভাবশালী নেতা আহমদ চাথা সহ ৭ জন। রাতে গুরুতর আহতদের মধ্যে ১ ব্যক্তির মৃত্যু হয়।
পিটিআই’র প্রবীণ নেতা আসাদ উমর জানান, গুলি লাগার পরে ইমরানকে সড়কপথে চিকিৎসার জন্য লাহোরে নিয়ে যাওয়া হয়। তিনি অভিযোগ করেন, পাকিস্তানের বিরোধীরা দেশের বেহাল পরিস্থিতি বদলে ইমরানের লাগাতার প্রচেষ্টা সাহায্য করতে পারছেন না। অবশ্য হামলার জন্য তিনি কারো বিরুদ্ধে অভিযোগ করেননি।
জিও টিভিতে লং মার্চে ব্যবহৃত কন্টেনারেই ইমরানকে গুলি করার ভিডিও দেখানো হয়। অকুস্থল থেকেই ১ জনকে গ্রেপ্তার করে পুলিশ। রাতে পুলিশের তরফে ধৃত ব্যক্তির জবানবন্দির একটি ভিডিও সমাজ মাধ্যমে প্রচার করা হয়। এতে দেখা গেছে ধৃত বছর কুড়ির নাভেদ ৯ এমএম পিস্তল থেকে গুলি চালায়। জেরায় আততায়ী যুবক ইমরানকে খুনের কথা স্বীকার করেছে। অভিযুক্ত জানিয়েছে, ইমরান দেশের লোককে বিভ্রান্ত করছিলেন। তাই তিনি ইমরানকে খুন চেষ্টা করেন। তিনি আরও বলেন, অন্য কেউ নয়। ইমরানকে খুন করাই তাঁর উদ্দেশ্য ছিল।
পাকিস্তানের শীর্ষ রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সেনাবাহিনী ইমরান খানের ওপরে প্রাণঘাতী হামলার নিন্দা করেছেন। পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভি ইমরানের বিপন্মুক্ত থাকার খবরে সন্তোষ প্রকাশ করেছেন। হামলার নিন্দা করেছেন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। ঘটনার উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। পাশাপাশি সংসদে ইমরানকে গুলি করার ঘটনা দেশে রাজনীতিতে লাগাতার বেড়ে চলা হিংসার প্রমাণ বলেই মন্তব্য করেন প্রতিরক্ষামন্ত্রী খওয়াজা আসিফ। হামলার তীব্র নিন্দা করেন বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো প্রমুখ। প্রসঙ্গত, ২০০৭ সালে রাওয়ালপিণ্ডিতে নির্বাচনের প্রচার সভায় খুন হন বিলাওয়ালের মা তথা পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো।
ইমরানকে গুলি করার প্রতিবাদে ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে পিটিআই সমর্থকরা বিক্ষোভ শুরু করেছেন। কুয়েট্টা, মার্দান, করাচি, শরাই ফৈসল, উত্তর ওয়াজিরিস্তান, লান্ধি, কুইদাবাদ ছাড়া বিভিন্ন শহরে হামলার প্রতিবাদে পথ অবরোধ, মিছিল হয়। শুক্রবারেও দেশজুড়ে পথে নামবেন ইমরানের সমর্থকরা।
পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের ওপরে হামলার পর থেকে গোটা পরিস্থিতির দিকে নয়াদিল্লি নজর রাখছে। বৃহস্পতিবার রাতে সাংবাদিকদের এই কথা জানান, ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী।

Comments :0

Login to leave a comment